একজন অসহায় সাহাবীর ঘটনা যা শুনলে আপনিও কাঁদবেন

একজন অসহায় সাহাবীর ঘটনা যা শুনলে আপনিও কাঁদবেন

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

সুপ্রিয় পাঠকবৃন্দ- মদিনার জমিনে সবথেকে গরীব সাহাবী ছিলেন সাইয়েদেনা বেলাল রাদিয়াল্লাহু.। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর খাস মুয়াজ্জিন ছিলেন তিনি। ইথিওপিয়া থেকে ইসলামের সুশীতল ছায়ায় এসে। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর হাতে হাত রেখে কালিমা পড়ে মুসলমান হন তিনি।

তিনি দেখতে অনেক কালো ছিলেন। কিন্তু তার মনটা ছিল ধবধবে ফর্সা। তিনি ছিলেন মদিনার সব থেকে গরিব সাহাবঈ। তিনি এতটাই গরিব ছিলেন যে শুধু লজ্জাস্থান ঢাকার মত লুঙ্গি ছিল তার। একদিন হজরদ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহিস সাল্লাম তাকে ডেকে বললেন, “হে বেলাল তুমি মহান আল্লাহ তাআলার রাস্তায় দান কর।

“আল্লাহর রাস্তায় দান করলে সম্পদ কমে না।কারন আল্লাহর ভান্ডারে  সম্পদের কমতি নেই। তুমি আল্লাহর রাস্তায় দান কর। আল্লাহ তাআলা তোমাকে আরো বাড়িয়ে দিবেন। বেলাল রাদিয়াল্লাহু তা’আলার একটি পরনের লুঙ্গি ছাড়া কিছুই ছিল না। তবুও তাকে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহিস সাল্লাম আল্লাহর রাস্তায় দান করতে বলেন।

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম তাকে বলেন, দান করো বেলাল কৃপণতা করিও না। যে রবের সন্তুষ্টির জন্য তুমি দান করবা। সে রবের ধন-সম্পদের কোন কমতি নেই। তুমি আল্লাহর রাস্তায় দান করবে। মহান আল্লাহতালা তোমাকে বাড়িয়ে দিবেন। কারণ এই বিশ্বের সকল মানুষই তার মহিমায় এখনো বেঁচে আছে।

অতএব তুমি কৃপণতা না করে মহান আল্লাহর রাস্তায় দান কর। বিশ্বের সকল মানুষের সকল চাহিদা মহান আল্লাহতালা পূরণ করলেও। মহান আল্লাহ তাআলার ধন-ভান্ডারের এক ইঞ্চিও কমবে না। এজন্য একজন মুত্তাকীদের প্রথম বৈশিষ্ট্য হলো” সুখে দুঃখে মহান আল্লাহর রাস্তায় দান করা। দান করলে মহান আল্লাহতালা আরো বাড়িয়ে দিবেন।

আল্লাহর রাস্তায় দান করা হলো একটি চারা গাছের  মতন। চারা গাছ রোপন করলে যেমন এর প্রতিটা কান্ড থেকে ফল ফুল উৎপাদন হয়। তেমনি আল্লাহর রাস্তায় দান করলে প্রতিদানে আমাদের তিনি এক শত গুণ থেকে 700 গুণ বাড়িয়ে দিবেন।[সুবহানাল্লাহ]।

আল্লাহর সম্পদের কোন কমতি নাই।এজন্য বেশি বেশি দান করতে হবে। বেশি বেশি দান করলে সম্পদ বেড়ে যায়। আর দান না করলে সম্পদ কমে যায়।

মহান আল্লাহ তা’আলা বলেন হে বনী-“আদম তোমরা দান করলে আমিও তোমাদের সম্পদ দিব”। কিছু কিছু লোক আছে তারা দান করার নামে লোক দেখানো দান।  করে কিন্তু মহান আল্লাহ তালা বলেছেন। “তোমরা এমন ভাবে দান করো যাতে তোমার ডান হাতে দান করলে বাম হাত টের না পায়।”

অতএব আমরা বেশি বেশি  করে আল্লাহর রাস্তায় দান করব। মহান আল্লাহ তাআলা ইহকালে ও পরকালে আমাদের জন্য এর ফল রেখেছেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More