কয়েকটি উপদেশ মূলক কথা যা জীবনে চলার পথে আপনি মেনে চলবেন

কয়েকটি উপদেশমূলক কথা যা জীবনে চলার পথে আপনি মেনে চলবেন । ইসলামিক উপদেশ মূলক কথা

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি। ইনশাআল্লাহ আজ আপনাদের সাথে কিছু উপদেশ মূলক কথা আলোচনা করব।

এ  জীবনে চলার পথে ভালো সময় খারাপ সময় এই দুই সময়ে আসতে পারে। কিন্তু আমরা জীবনে শুধু ভালো সময়ে চাই এটা সবার ক্ষেত্রেই ঠিক সবাই ভালো সময় চাই।

কেউ তার জীবনে খারাপ সময় শেষ করতে চায় না। চায় তার জীবনে খারাপ সময় আসুক সবাইতো চায় তার জীবনে যেন সব সময় আনন্দময় হোক ভালো থাকুক। কিন্তু জীবনে চলার পথে ভালো সময় আসবে আবার খারাপ সময়ে আসবে আমাদের মেনে চলতে হবে।

এই ভালো সময় গুলো এবং খারাপ সময় গুলো যদি আমরা ভালো সময় খারাপ সময় মেনে চলি। তাহলেই আমাদের জীবনে পরম শান্তি পাব।

জীবনের প্রতিটি সময় যেন আমাদের নতুন নতুন কিছুর শিক্ষা দিয়ে যায় আমাদের জীবনে এমন এমন সময়ে এমন এমন কিছু ঘটে যায়। যা থেকে আমরা নতুন নতুন শিক্ষা পাই।

এবং আমরা যদি সেই শিক্ষা গুলো নিয়ে আমাদের জীবন যাপন করতে পারি। তাহলে আমাদের জীবন আরো আনন্দময় হয়ে যাবে।

আমাদের আজকের আলোচনার দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া কয়েকটি উপদেশ মূলক উক্তি। যেগুলো আমরা অতি সহজেই মানতে চাই না কিন্তু সেগুলো যদি আমরা মেনে চলি।

তাহলে আমাদের জীবন হবে অনেক আনন্দময়। এবং ভবিষ্যতে যে কোন সমস্যার সম্মুখীন হতে মুক্তি মিলবে। শুরু করা যাক আমাদের আলোচনাটি।

কয়েকটি উপদেশ মূলক কথা

১. তর্কের চেয়ে নীরবতা ভালো

তর্কের চেয়ে নীরবতা নিশ্চয়ই ভালো। কারণ আপনি যতই তর্ক করবেন আপনার সেই সমস্যা ঠিক ততই দূরে এগুতে থাকবে। কিন্তু আপনি যদি একবার তর্ক করা ছেড়ে দিয়ে সবকিছু মেনে নিয়ে নীরব থাকেন।

-Advertisements-

তাহলে সেই সমস্যার বিষয়টি সেখানে ধামাচাপা যাবে। হোক না মেনে নিতে একটু কষ্ট তবুও দেখবেন তর্ক করার চেয়ে যদি আপনি নীরব থাকেন। সেই সমস্যাটি আর বেশি দূর এগোবে না।

তাহলে সেখানেই এই সমস্যাটি ধামাচাপা হয়ে যাবে। একমাত্র নীরবতার কারণ এই। বলা হয় তর্কের চেয়ে নীরবতা ভালো।

২. প্রতিশোধ নেওয়ার চেয়ে রাস্তা বদলে ফেলা ভালো

আমরা আমাদের জীবনে নানা সময়ে চলতে বিভিন্ন জনের বিভিন্ন ধরনের বিপদের সম্মুখীন হয়। সেই বিপদ গুলো আমাদের আশেপাশের মানুষ দ্বারা সৃষ্ট।

কিন্তু আমরা যদি তাদের সেই সৃষ্ট বিপদগুলো মোকাবেলা করে রাস্তা বদলে ফেলে সুন্দর ভাবে চলি। তাহলে আমরা আর কখনো সেইসব বিপদের সম্মুখীন হব না।

কিন্তু আমরা যদি প্রতিশোধ নেওয়ার চেষ্টা করি। তাহলে দেখব যে সেই বিপত্তি আরো বড় হয়ে গেছে। তাই প্রতিশোধ নেওয়ার চেয়ে রাস্তা বদলে ফেলা অবশ্যই অবশ্যই ভালো।

৩. স্বার্থপর মানুষের সাথে চলার থেকে একা চলা ভালো

আমরা দুনিয়াতে কখনোই অনেকের সাথে মিশে চলতে চেষ্টা করি। কখনো একা চলতে চেষ্টা করি না। কিন্তু আমরা যাদের সঙ্গে মিশে চলতে চেষ্টা করি।

হঠাৎ দেখি তারাই আমাদের সাথে খারাপ ব্যবহার করে থাকে। আমাদের উচিত স্বার্থপর মানুষদেরকে নিজে একটা চলা ভালো। তাহলে নিজের বিপদ নিজেই ভালোভাবে মোকাবেলা করা যায় কিন্তু স্বার্থপর মানুষের বিপদে সাহায্য করার থেকে।

আমাদের বিপদটা যেন আরো বেশি হয় সে ক্ষেত্রে সাহায্য করেন বেশি। তাই আমাদের অবশ্যই স্বার্থপর মানুষের সঙ্গ ত্যাগ করতে হবে। ইনশাআল্লাহ আমরা উপরের উপদেশ মূলক কথা গুলো মেনে চলার চেষ্টা করব।

পানি পান করার সুন্নত সমূহ

উপরে ক্লিক করে পড়তে পারেন কিভাবে সুন্নুত নিয়মে আমরা পানি পান করতে পারি।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More