ঘুমানোর পূর্বে যে দোয়াটি পাঠ করতে হয়

ঘুমানোর পূর্বে যে দোয়াটি পাঠ করতে হয়

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

মহান সৃষ্টিকর্তা আল্লাহ তাআলা সৃষ্টি করেছেন মানবজাতি ও জিব। তিনি এই মানব জাতি ও সৃষ্টি করেছেন তাহার ইবাদত করার জন্য। কিন্তু মানুষ মন আল্লাহ তাআলার ইবাদত করে না।

এই মানব জাতির মহান আল্লাহ তাআলার ইবাদত করা ছাড়া আর সবকিছুই যেন করে তারা দুনিয়ার মোহে পড়ে আল্লাহতালার কোনো ইবাদতই করছে না।

বরঞ্চ আল্লাহতালা থেকে দূরে দূরে সরে গিয়েছে অথচ তবুও আমরা প্রতিটি পদক্ষেপে মহান আল্লাহ তাআলার ইবাদত থেকে দূরে রয়েছি।

কিন্তু আমরা আমাদের কাজের মাধ্যমে প্রতিটি পদক্ষেপেই মহান আল্লাহ তাআলার ইবাদত করতে পারি। মহান আল্লাহতালা আমাদের জন্য ইবাদতগুলো এতটাই সহজ করে দিয়েছেন যে আমরা আমাদের প্রতিটি কাজের মাধ্যমে।

ইবাদত করতে পারি যেমন আমরা ঘুমোতে গেলে উপর আল্লার ইবাদত করতে পারি। আবার জেগে থেকেও মহান আল্লাহ তাআলার ইবাদত করতে পারি।

আমাদের আজকের আলোচনার ঘুমাতে যাওয়ার দোয়া সম্পর্কে। চলুন শুরু করা যাক আমার আজকের আলোচনাটি।

ঘুমাতে যাওয়ার দোয়া

-Advertisements-

“আল্লাহুম্মা বিসমিকা আমুতু আহইয়া”

এর অর্থ হলো হে আল্লাহ আমি আপনার নামে মৃত্যুবরণ করবো আর আপনার নামেই জীবিত থাকবো।

এই পৃথিবীতে মহান আল্লাহতালা আমাদের পাঠিয়েছেন উনি আমাদের যেকোনো মুহূর্তে জান কবজ করতে পারেন। আমরা কেউ জানিনা আমরা কতক্ষণ বেঁচে থাকব। আমরা কেউই জানিনা আমরা আর শেষনিঃশ্বাস টি কখন ফেলবো।

এমনও হতে পারে ঘুমটাই আমাদের মৃত্যুর কারণ একজন ঘুমন্ত মানুষকে মৃত্যুর সাথে তুলনা করা হয়। আমরা জানি না হয়তোবা এই ঘুম আমার শেষ ঘুম হতে পারে।

তাই আমাদের নিয়মিত এবাদত করতে হবে এবং যদি আমরা ঘুমোতে যাওয়ার আগে আল্লাহর এই দোয়া পড়ে ঘুমায়। তাহলে আমাদের মহান আল্লাহর তারা অনেক সওয়াব দান করবেন।

আমাদের উচিত মহান আল্লাহ তাআলার ইবাদত করেন। আমরা যদি মহান আল্লাহ তাআলার ইবাদত করি। তাহলে মহান আল্লাহতালা আমাদের উপর সন্তুষ্ট হবেন।

আর মহান আল্লাহতালা আমাদের উপর সন্তুষ্ট হলে। আমরা পরকালে জান্নাত পাব মহান আল্লাহতালা আমাদের শিখিয়েছেন।

কিভাবে কিভাবে দূর করতে হবে আমরা আমাদের প্রতিটি পদক্ষেপে এবাদত করতে পারব। মহান আল্লাহতালা তাই আমাদের উচিত মহান আল্লাহ তাআলার ইবাদত করা।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More