পানি পান করার সুন্নত সমূহ

পানি পান করার সুন্নত সমূহ । পানি পানের সুন্নত সমূহ

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আপনাদের সাথে পানি পান করার সুন্নত সমূহ নিয়ে আলোচনা করব।

পানির অপর নাম জীবন। আর আমরা পানি ছাড়া এক মুহূর্ত থাকতে পারিনা যে কোনো অসুস্থতার প্রথম শর্তই হচ্ছে বেশি করে পানি পান করতে হবে।

আমরা মহানবী হযরত মুহাম্মদ সাঃ এর উম্মত মহানবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম আমাদের জীবন ধারণের জন্য বিভিন্ন দিকনির্দেশনা দিয়ে গেছেন।

আমাদের জীবনে প্রতিটা মুহুর্তে তার জন্য তার সেই নির্দেশনা অনুযায়ী কাজ করতে হবে। মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম যে সব নির্দেশনা দিয়েছেন। সেগুলো সুন্নত এর অন্তর্গত আমরা প্রতিটা কাজেই অনুসরণ করব।

তেমনি ভাবে পানি খাওয়ার ক্ষেত্রে কয়েকটি সুন্নত রয়েছে। আমাদের আজকের আলোচনা পানি খাওয়ার কয়েকটি সুন্নতসমূহ।

চলুন শুরু করা যাক আজকের আলোচনাটি পানি পান করার সুন্নত সমূহ সম্পর্কে ঃ

১. ডান হাতে পানি পান করা

পানি পান করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে। আমরা যেন তার ডান হাতে পান করি। কারণ ডান হাত দিয়ে পানি পান করার সুন্নত।বাম হাত দিয়ে পানি পান করা যাবে না।

২. বসে পানি পান করা

আমরা মাঝে মাঝে অনেকেই দাঁড়ায় পানি পান করি দাঁড়ায় পানি পান করা যাবে না। দাঁড়ায় পানি পান করা নিষেধ রয়েছে আমাদের উচিত বসে পানি পান করা। কারণ বসে পানি পান করার সুন্নত।

-Advertisements-

৩. পানি পান করার আগে বিসমিল্লাহ বলা

প্রতিটা কাজের শুরুর পূর্বে বিসমিল্লাহ বলে কাজ শুরু করতে হয়। তেমনি ভাবে পানি পান করার আগে বিসমিল্লাহ বলতে হবে। পানি পান করার পূর্বে বিসমিল্লাহ বলা একটি সুন্নত।

৪. পানি দেখে পান করা

পানি পান করার পূর্বে পানি দেখে নিতে হবে যে পানিতে কোন ময়লা আবর্জনা রয়েছে কিনা। অবশ্যই পানি পান করার পূর্বে তা দেখে নিতে হবে।। পানি পান করার পূর্বে পানি দেখে নেওয়ার একটি সুন্নত এর অন্তর্গত।

৫. তিনবারে পানি পান করা

একবারে সমস্ত পানি পান করা যাবে না কারণ তিনবারে পানি পান করতে হবে। ধীরে ধীরে কারণ তিনবারে পানি পান করার সুন্নত এর অন্তর্ভুক্ত।

৬. পান করার পর আলহামদুলিল্লাহ বলা

আল্লাহ তাআলার জিকির হলো আলহামদুলিল্লাহ। অর্থাৎ কোনো কিছু পাওয়ার পর আল্লাহর কাছে সকল প্রশংসা করার জন্য আলহামদুলিল্লাহ বলতে হয়। পানি পান করার পর আলহামদুলিল্লাহ বলতে হবে। কারণ পানি পান করার পর আলহামদুলিল্লাহ বলা সুন্নত।

পানি পান করার সুন্নত সমূহ সম্পর্কে আমাদের সবাইকে জানতে হবে। আমরা জানি বিশুদ্ধ পানির অপর নাম জীবন । রাসুল (সঃ) যেভাবে পানি পান করতো আমদের কেও সেভাবে পানি পান করতে হবে।

 

আর ও পরতে পারেন

যে কারণে অভাব দূর হয় না-দারিদ্রতা থাকার কারণ

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More