প্রতিকূল পরিবেশে নিজেকে শক্ত রাখতে হবে যেভাবে

প্রতিকূল পরিবেশে নিজেকে শক্ত রাখতে হবে যেভাবে

আসসালামু আলাইকুম রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু সুপ্রিয় বাণী কথা পাঠকবৃন্দ। আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তাআলার অশেষ দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমাদের জীবনে চলার পথে নানা রকম অনুকূল ও প্রতিকূল পরিবেশের সম্মুখীন হয়ে থাক। আমরা মাঝে মাঝে অনুকূল পরিস্থিতি সামাল দিয়ে থাক। মাঝে মাঝে প্রতিকূল পরিস্থিতি সামাল দিয়ে থাকি। জীবনে প্রতিকূল পরিস্থিতি আসবে সেটা মেনে নিতে হবে। অনেকে জীবনে প্রতিকূল পরিবেশ আসলে সেটা মেনে নিতে পারে না।

তারা ভেঙে পড়ে এবং তারা প্রতিকূল পরিবেশ টাকে বিপদ মনে করে আস্থা হারিয়ে ফেলে নিজের উপর। যার ফলে তারা জীবনে অনেকটা পিছিয়ে পড়ে। কিন্তু আমাদের উচিত আমরা যখন যে অবস্থাতেই থাকিনা কেন প্রতিদিন প্রতিকূল পরিবেশ কে সামাল দিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া। কখনো প্রতিকূল পরিবেশে ভেঙে পড়া যাবে না।

আমাদের নিজের উপর আস্থা রাখতে হবে। আমাদের প্রতিকূল পরিবেশকে হারাতে হবে। তাহলেই আমরা জীবনে সফলতার স্বর্ণ শিখরে পৌছাব। আমাদের আজকের আলোচনার বিষয় আমরা আমাদের জীবনে প্রতিকূল পরিবেশ কিভাবে নিজেকে শক্ত রাখবো। চলুন জেনে নেয়া যাক আজকের আলোচনাটি। যেভাবে আমরা আমাদের নিজেকে শক্ত রাখবো প্রতিকূল পরিবেশেও।

-Advertisements-

একদিন একটি মেয়ে তার বাবাকে তার জীবনের হতাশার গল্প বলে বলছিল- বাবা আমি আর পারছিনা। আমি মনে হয় হেরে গেছি। আমি আর সামনের দিকে এগোতে পারছি না। আমার দ্বারা কিছু হবে না। আমার জীবনে যেন একটি সমস্যার শেষ না হতেই আরেকটি সমস্যা চলে আসে। কিভাবে সামাল দিব এই সব সমস্যা গুলো ভেবে পাই না।

আমি আর পারছি না নিজের সঙ্গে যুদ্ধ করতে। মেয়েটির বাবা ছিল একজন রন্ধনশিল্পী। হতাশার কথা শুনে তার বাবা একটু ঘাবড়ে গেলেন না। বরং মেয়েটিকে রান্না করে ডাকলেন। এবং তিনটি পাত্রে পানি নিয়ে তাঁ ফুটাতে দিলেন। পানি ফুটতে শুরু করল তখন তিনি একটিতে আলু, একটিপাত্রে ডিম, ও একটি পাত্রে কফি বিন ঢেলে দিলেন।

তিনটি পাত্রের যেটাতে কফি বিন ছিল সেই কফি বিন গুলো তাড়াতাড়ি গলে গেল। আবার দ্বিতীয় পাত্রের আলু টি সিদ্ধ হলো। কিন্তু গলে গেল না। আবার তৃতীয় পত্রের ডিম সিদ্ধ হয়ে গেল। কিন্তু গলে গেল না। এভাবেই বোঝা গেল যে যতই কঠিন হয়ে  নিজেকে শক্ত রাখতে হবে। যে নিজেকে শক্ত রাখতে পারবে সেই জীবনে সফলতা অর্জন করবে।

তিনটি পাত্রের মধ্যে ডিম শক্ত বেশি তাই। সে অতি সহজে গলে গেল না। আবার অন্যদিকে কফি বিন নরম তাই তাড়াতাড়ি গলে গেল। এরপর বাবা তার মেয়েকে বললেন এই পরীক্ষা থেকেই তুমি বুঝে নাও যে তোমাকে কতটা শক্ত হতে হবে তাহলেই তুমি জীবনের সফলতা অর্জন করতে পারবে।

অতএব আমরা বলতে পারি যে আমাদের জীবনে প্রতিকূল পরিবেশ আসলেও আমরা যদি নিজেকে শক্ত রাখি অবশ্যই অবশ্যই আমরা সফলতা অর্জন করতে পারব।

 

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More