যেভাবে আমরা নিজেকে ব্যক্তিত্ববান প্রকাশ করব

যেভাবে আমরা নিজেকে ব্যক্তিত্ববান প্রকাশ করব

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমরা মুসলমান আল্লাহতালা আমাদের সৃষ্টিকর্তা আমাদের অবশ্যই সব সময় সদ্ভাবে জীবন-যাপন করতে হবে। এবং এমন ব্যক্তিত্বের অধিকারী হতে হবে যাতে আশেপাশের মানুষগুলো সবাই আমাদের দেখে শিক্ষা গ্রহণ করে।

কিন্তু আমাদের মাঝে এমন এমন কিছু আচরণ এর লোক রয়েছে যাদের দেখলে কোন ব্যক্তিত্বের অধিকারী মনে হয় না। কিন্তু আমাদের সে রকম হওয়া উচিত নয় আমাদের উচিত অবশ্যই ভালো ব্যক্তিত্বের অধিকারী হওয়া।

ভালো ব্যক্তিত্বের অধিকারী হতে হলে অবশ্যই কিছু গুণ থাকা প্রয়োজন অর্থাৎ আমরা অবশ্যই নিজেকে ভালো ব্যক্তিত্বের অধিকারী করতে হলে কয়েকটি আচরণ নিজেদের মাঝে রাখতে হবে। অর্থাৎ কিছু কিছু আচরণ যদি আমরা আমাদের মাঝে রাখি তাহলে আমরা নিজেদের ভালো ব্যক্তিত্বের অধিকারী হিসেবে প্রকাশ করতে পারবো।

আমাদের আজকের আলোচনার দৈনন্দিন জীবনে আমরা কি কি কাজের মাধ্যমে খুব সহজেই নিজেকে বেশ ভালো ব্যক্তিত্বের অধিকারী হিসেবে প্রকাশ করতে পারবো। চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি।

যেভাবে নিজেকে ভালো ব্যক্তিত্বের অধিকারী হিসেবে প্রকাশ করতে পারবো

১. সালাম দেয়া

আমরা অনেকেই নিজেকে অনেক বড় মনে করে সামনে যদি কেউ ছোট থাকে তাহলে তাকে সালাম দেই না কিন্তু যে সালাম আগে দিবে। অবশ্যই তারা নাকি বেশি তাই আমাদের উচিত সে ছোট হোক বা বড় হোক যে সামনে আসবে তাকেই সালাম দিতে হবে।

-Advertisements-

কখনো নিজের সম্মান বেশি মনে করে থাকে না সালাম দিয়ে তার কাছ থেকে ছালাম আশা করা যাবে না অবশেষে আমরা যদি আগে সালাম দেই। তাহলে আমরা বেশী নেকী অর্জন করতে পারব তাই আমাদের উচিত যে সামনে আসবে সে আমাদের ছোট হোক বা বড় হোক তাকে ছালাম দিতে হবে।

২. হাসিমুখে কথা বলতে হবে

মানুষ আমাদের কথা আর বিচারের দিয়েই কিন্তু অনেক সময় ব্যক্তিত্বের অধিকারী মনে করে থাকে। আমরা যদি সব সময় কর্কশ ভাষায় মানুষের সঙ্গে কথা বলি তাহলে মানুষ আমাদের সম্পর্কের ভালো জানবে না। তারা মনে করবে আমাদের ব্যক্তিত্ব ভালো নেই।

কিন্তু আমরা যদি মানুষের সঙ্গে নম্র ভদ্র ভাবে কথা বলি তাহলে মানুষ মনে করবে আমরা ভালো ব্যক্তিত্বের অধিকারী। তাই অবশ্যই ভালো ব্যক্তিত্বের অধিকারী হতে হলে মানুষের সঙ্গে খুব নম্র ও ভদ্র ভাবে কথা বলতে হবে।

৩. পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা

পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা মানে দামী দামী পোশাক পরানোর পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। মানে সমাজের মার্জিত পোশাক পরিচ্ছদ যদি আমরা অকারণে মার্জিত পোশাক ব্যবহার না।

করে তাহলে সমাজে আমাদের অপরিষ্কার বলে গণ্য করবে তখন আমরা ভালো ব্যক্তিত্বের অধিকারী হতে পারব না। আমাদের ভালো ব্যক্তিত্বের অধিকারী হতে হলে অবশ্যই মার্জিত পোশাক পরিচ্ছদ পড়াতে হবে।

ভালো ব্যক্তিত্বের অধিকারী হতে হলে যেসব গুণ থাকা প্রয়োজন। আমাদের মাঝে যদি সেই সব গুণ থাকে। তাহলে অবশ্যই আমরা সমাজের অনেক সম্মান পাবো।

আমরা সবাই চেষ্টা করব ভালো ব্যক্তিত্বের অধিকারী হওয়ার জন্য। কারণ যারা ভালো ব্যক্তিত্যের অধিকারী সবাই তাদের সম্মান করে। আমাদের সম্মান পেতে অবশ্যই আমাদের ভালো ব্যক্তিত্বের অধিকারী হতে হবে।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More