রাসূল সাল্লাল্লাহু আলাইহিস সালামের পছন্দের কয়েকটি পেশা

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিনিয়ত রিজিকের সন্ধানে ছুটে গিয়ে আমাদের যুক্ত হতে হচ্ছে বিভিন্ন পেশায়। মানুষ নানা রকমের পেশায় নিয়োজিত থাকে। তার জীবন যাপনে কিন্তু জীবন যাপনের জন্য যে সব পেশায় নিয়োজিত থাকতে হবে।

সেগুলো যেন প্রত্যেকটাই সৎ হয়। তা না হলে অসৎ ভাবে জীবন যাপন করলে আল্লাহ তায়ালা অসন্তুষ্টি হবেন। আমাদের উচিত সৎ পেশায় জীবন যাপন করা।

পেশাগত জীবনে মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম বিভিন্ন পেশার কথা বলেছেন। আমাদের আজকের আলোচনার হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম যে সব পেশার কথা বলেছেন। সেটা নিয়ে চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনা।

১. ব্যবসা

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পছন্দের একটি পেশা হলো ব্যবসা। কারণ হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম নিজেও ব্যবসা করেছেন। কিন্তু আমাদের ব্যবসা করতে হবে ইসলামিক পন্থায়। আমরা অনেকেই অসৎ উপায়ে ব্যবসা করে থাকে। আমরা ব্যবসায়ীক জীবনে অতিরিক্ত লাভের আশায় অনেক সময় অসৎ পথে ব্যবসা করে থাকি।

কিন্তু কখনও ব্যবসায় ঠকবাজি করা যাবে না। কারণ আমাদের অবশ্যই নবী সাল্লাল্লাহু আলাই সালাম এর দেখানো পথে সৎ পথে উপার্জন করতে হবে।

২. শিক্ষকতা

-Advertisements-

শিক্ষকতা এমন একটি পেশা যাতে সমাজের সবথেকে উচ্চ মর্যাদার আসন দেয়া হয়েছে। এটি মহানবী হযরত  মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি সাল্লাম এর একটি পছন্দের পেশা। এমন একটি পেশা সবাই সম্মান করে থাকেন। শিক্ষকের আমাদের সমাজ জীবনে কি কি করতে হবে সেখানে আমাদের ভবিষ্যৎ জীবন আরো কি কি করতে হবে কি কি করলে আমরা ভালো ভালো জ্ঞান অর্জন করব।

আমাদের শিক্ষকরা পথ-নির্দশনা দিয়ে থাকেন। আর হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ইসলাম সমগ্র মানবজাতির শিক্ষক। যিনি আমাদের শিখিয়ে গিয়েছেন এই দুনিয়াতে কিভাবে সুন্দরভাবে জীবন যাপন করা যায়।

৩. শিকার

শিকার এমন একটি পেশা যে পেশায় মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম নিজেও নিয়োজিত থাকেন। পূর্বের সময়ে খাদ্য আহরণের জন্য বিভিন্ন যোদ্ধারা বিভিন্ন এলাকায় গিয়ে শিকার করত। তারা শিকার করে এলাকায় এসে সবার জন্য খাদ্য সংগ্রহ করে দিত।

এবং সবাই নিশ্চিন্তে খাওয়া-দাওয়া করতে।  এখন শিকার খুব একটা দেখা যায়না। সবাই শখের বশে স্বীকার করেন। কিন্তু পূর্বে শিকার করত সবাই মানুষের খাদ্যের যোগান দেয়ার জন্য।

৪. কাঠ সংগ্রহ

এটি মহানবী সাল্লাল্লাহু আলাই সালাম এর আরেকটি পছন্দের পেশা ছিলেন। কাঠ সংগ্রহ যারা কাঠ সংগ্রহ করত তারা বিভিন্ন বনে ঘুরে ঘুরে বিভিন্ন শুকনো কাঠ সংগ্রহ করত। এবং মানুষের কাছে বিক্রি করত। আর সেই শুকনো কাঠ দিয়ে তারা আগুন জ্বালিয়ে খাবার তৈরি করত। ও সংসারী বিভিন্ন কাজ সম্পাদন করে থাকতো।

কর্ম জীবনে আমরা আমাদের খাদ্যের যোগান করার জন্য বিভিন্ন পেশায় নিয়োজিত থাকে। কিন্তু আমরা কখনো বুঝি না কোনটা সৎ কোনটা অসৎ। অথচ আমরা শুধু মনে করে থেকে অর্থ উপার্জন হলেই হল।

কিন্তু আমাদের সকলের উচিত মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম এর দেখানো পথে পরিচালনা করা যাতে অর্থ উপার্জন করার পাশাপাশি নিজে সৎ পথে থাকা যায়।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More