রুহ কি? দেহের সাথে রুহ এর সম্পর্ক কি?

রুহ কি? দেহের সাথে রুহ এর সম্পর্ক কি

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

Sponsored

একজন গবেষক  জানতে চেয়েছিল যে, ইসলাম ধর্মে আত্মার ধারণা কী? ভারতীয় দর্শনে আত্মা ও মন কে আলাদা  ধরা হয়েছে। অথচ প্রাশ্চাত্য দর্শনে আত্মা ও মনকে অভিন্ন ধরা হয়। তাই আমার প্রথম প্রশ্ন হচ্ছে ইসলামে আত্মার ধারণা  কী? আমরা অন্যান্য বিষয়গুলো সম্পর্কে জানিনা। তবে আমাকে একটু অন্যান্য বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা দিন।

এটি একটি দুই অংশ বিশিষ্ট প্রশ্ন আত্মার ধারণাটি কি? দেহের সঙ্গে আত্মার সম্পর্ক কি? মৃত্যুর পর আত্মার কি হয়?

যতদূর পর্যন্ত আত্মার সংশ্লিষ্টতা রয়েছে। ততদুর পর্যন্ত জানা যায় আর আত্মা হলো মানবদেহের নির্যাস। আল্লাহতালার অন্যান্য সৃষ্টি তুলনায় মূল গুরুত্বপূর্ণ বিষয় হলো এটা। যা একজন ব্যক্তির মৃত্যুর পরও থেকে যাবে। বিজ্ঞানের যতটুকু সংশ্লিষ্টতা রয়েছে যে বিজ্ঞান আত্মা নিয়ে আলোচনা করে না। এখনো বিজ্ঞান সেই পর্যায়ে পৌঁছায় নি।

যে পর্যায়ে পৌঁছালে বিজ্ঞান আত্মার রহস্য উদঘাটন করতে পারবে। মৃত্যুর পরপরই আর তার ওজনের তারতম্য ঘটে না। তবে যখন আমরা মানুষের ওজন সম্পর্কে আলোচনা করি। তখন আমরা একটি বিষয় লক্ষ্য করি। যে মানুষের মৃত্যুর পর পরই অর্থাৎ সেই ব্যক্তির যখন মৃত্যু হয় তখন তার ওজন কমে যায়।

অর্থাৎ মানুষের যখন মৃত্যু হয় তখন সে কিছু ওজন হারায়। তবে বিজ্ঞান এখনো সেই পর্যায়ে পৌঁছায় নি। যে পর্যায়ে পৌঁছালে তারা বলতে পারবে যে আত্মা আসলে কি?

পবিত্র কুর’আনুল কারীমে মহান আল্লাহ তায়ালা বলেছেন,  “প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে”। আল্লাহ জীবন ও মৃত্যু কে সৃষ্টি করেছেন। তোমাদের মধ্যে কর্মে কোন ব্যক্তিটি উত্তম তা জানার জন্য। তাই আমাদের জীবন পরকালের জন্য পরীক্ষা। যখন আমাদের মৃত্যুর পর পুনরায় জীবিত করা হবে। তখন আমাদের  কাজের উপর ভিত্তি করে মহান আল্লাহতালা হিসাব-নিকাশ করবেন।

দুনিয়ায় আপনি যেমন কাজ করেছেন। তার উপর ভিত্তি করে আপনি পরকালে জান্নাত নাকি জাহান্নাম পাবেন। তা নির্ধারণ করা হবে। যখন দেহ ও প্রাণ একসঙ্গে থাকে। তখন সে মানুষ কিন্তু পরকালে মানুষকে সম্পূর্ণ আলাদা একটি দেহ দেয়া হবে। এবং আলাদা একটি প্রাণ দেয়া হবে। এবং সেখানে আত্মাটি হবে চিরস্থায়ী।

অতএব আমরা বলতে পারি যে, দুনিয়াতে মানুষের আত্মা হচ্ছে দেহের একটি নির্যাস। কিন্তু পরকালে এই আত্মাটি হবে চিরস্থায়ী।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More