স্ত্রীকে যাচাই করুন এই ৫টি জিনিস দিয়ে

স্ত্রীকে যাচাই করুন এই ৫টি জিনিস দিয়ে

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

স্ত্রী জাতি অর্থাৎ নারী জাতি স্মৃতিকথা আসলেই যে কথাটি আমাদের মনে হয় সেই আইয়্যামে জাহেলিয়া যুগের কথা। যে যুগে নারীদের জীবন্ত কবর দেয়া হতো। নারীদের কে ভোগের বস্তু হিসেবে গণ্য করা হতো। নারীদের দেশ হিসেবে বিক্রি করে দেয়া হতো কিন্তু মুহাম্মদ সাল্লাল্লাহু ইসলাম নারীদের মর্যাদা দিয়েছেন।

তিনি ইসলাম প্রতিষ্ঠা করতে গিয়ে নারীদের অনেক মর্যাদা দিয়েছেন অন্যরকম উচ্চতায় আসীন হয়ে গেছে। কিন্তু বর্তমানে নারীরা এত মর্যাদার পড়ো কিছু বেহাপনা লিপ্ত রয়েছে আমরা অতি সহজেই নারীজাতিকে বুঝতে পারতেছি না। আমাদের আজকের আলোচনা কিভাবে স্ত্রী জাতিকে বুঝতে পারব। যে তিনি অত্যন্ত ভালো চলুন শুরু করা যাক আলোচনাটি।

১. ধৈর্যশীলতা

ধৈর্য্য একটি মহৎ গুণ যার মধ্যে রয়েছে সে নারী ও পুরুষ সে সবার থেকে উত্তম। আমরা দেখব যে স্ত্রীজাতির ধৈর্যশীলতা রয়েছে সেই স্ত্রীজাতি অনেক নম্র-ভদ্র হয়ে থাকে। সে অনেক ভাল গুণের অধিকারী হয়ে থাকে। ধৈর্যশীলতা সবার মধ্যে থাকে না যার মধ্যে ধৈর্যশীলতা রয়েছে সে সমস্ত প্রতিকূল অবস্থা কাটিয়ে উঠতে পারে। সে অত্যন্ত ভালো মানুষ হয়ে থাকে।

২. সত্যবাদিতা

সদা সত্য কথা বলবে এটি একটি মহান উক্তি যে ব্যক্তি সদা সত্য কথা বলে। মহান আল্লাহ তা’আলা তাঁর প্রতি সন্তুষ্ট থাকেন আর যে ব্যক্তি সত্য কথা বলে না। মানালো তাতে সন্তুষ্ট থাকেন আমরা যখন কোন বিপদে পড়ি না। কেন আমরা যদি সত্য কথা বলি মহান আল্লাহতালা আমাদের সমস্ত বিপদ থেকে উদ্ধার করে দেবেন।

-Advertisements-

কিন্তু আমরা যদি মিথ্যা কথা বলি মহান আল্লাহতালা রহমত বর্ষিত হবে না। হলে আমরা সমস্ত বিপদ থেকে রক্ষা পাবো না। যে নারীরা নারীর মাঝে সত্যবাদিতা রয়েছে  সিনারি অত্যন্ত ভালো মনের মানুষ পেয়ে থাকেন।

৩. পর্দা শীলতা ও লজ্জাশীলতা

পর্দা ও লজ্জা নারীর ভূষণ। যে নারী পর্দা করে না বা লজ্জাশীলতা। নেই সে নারী অত্যন্ত বেহাপনা করে থাকে প্রত্যেক নারীর ভূষণ। প্রত্যেক নারীর উচিত পর্দাশীলতা বজায় রাখা। যে নারীরা পর্দা করে না তারা সাধারণত বেহায়ার মত আচরণ করে থাকে। অতএব স্ত্রীজাতি কে চিনতে হলে অবশ্যই দেখতে পেতাম। পর্দা শীলতা রয়েছে কিনা।

৪. অল্পে তুষ্টি

অনেক নারী রয়েছেন অধিক লোভী। তারা অল্প কিছুতেই যেন সন্তুষ্ট হয়ে থাকে না। তাদের যত কিছুই হোক তাদের আকাঙ্খার বেশি থাকে। যদি পেতাম পেতাম এসব নারী লোভী হয়ে থাকে। এবং এদের আচরণ ভালো হয়েছে না। তাই যেসব নারী অল্পে তুষ্টি তারাই ভাল গুণের অধিকারী।

৫. উত্তম ব্যবহার

সর্বোপরি সবথেকে ভালো আচরণ যার অর্থাৎ যে নারী সবথেকে ভালো ব্যবহার। সেই সবার ঊর্ধ্বে থাকে তার মর্যাদা সবার থেকে বেশি অনেক নারী রয়েছে। যাদের ব্যবহার ভাল না সেসব নারীর প্রতি আল্লাহতালা রহমত বর্ষিত হবে না।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More