হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কয়েকটি আচরণ সমূহ

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কয়েকটি আচরণ সমূহ

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

মহান আল্লাহতালা আমাদের সৃষ্টি করেছেন  তিনি আমাদের মুসলমান হিসেবে সৃষ্টি করেছেন এবং মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম আমাদের সর্বশেষ নবী আমরা তার উম্মত।

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এমন আচরণের অধিকারী ছিলেন  যে তার আচরণের মধ্যে কোন কিছুর কমতি ছিল না তিনি সর্বশ্রেষ্ঠ আচরণের অধিকারী ছিলেন।

এমন কোনো ভালো আচরণ খারাপ তার মাঝে ছিল না। মহান আল্লাহতালা তাকে এমন ভাবে সৃষ্টি করেছেন মহান আল্লাহ তাআলার বন্ধু হিসেবে তিনি পরিচিত ছিলেন।

তিনি গোটা বিশ্বে সবার আইডল হিসেবে পরিচিত তার আচরণ  এতটাই পছন্দনীয় যে এতটাই প্রশংসনীয় যে যার মত আচরণ আর কোনদিন হবে না। যুগে যুগে নবী রাসুল এসেছিলেন  দুনিয়ায় কিন্তু আমাদের নবীর মত এত প্রশংসনীয় আচরণের অধিকারী কেউ ছিলেন না তিনি সবার ঊর্ধ্বে।

আমাদের আজকের আলোচনার মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কয়েকটি আচরণ নিয়ে। চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি।

১. নিরব থাকতেন

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছিলেন অত্যন্ত নম্র ও ভদ্র তিনি কোনোভাবেই চঞ্চলতা প্রকাশ করতেন না। কারণ তিনি ছিলেন না  তিনি অত্যন্ত নম্র-ভদ্র ছিলেন এবং তিনি সবসময় নিরব থাকতেন।

২. মুচকি হাসতেন

-Advertisements-

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি অসাল্লাম কখনো অট্টহাসি দিতেন না। তিনি সব সময় মুচকি হাসতেন কারণ অট্টহাসি দেয়া যাবেনা আমাদের মাঝে অনেকেই রয়েছে।

যারা অট্টহাসি দেয়, কিন্তু অট্টহাসি দেয়া যাবেনা। তাই মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আচরণে এমন একটি গুণ ছিল। যে তিনি কখনও অট্টহাসি দেননি তিনি সবসময় মুচকি হাসতেন

৩. মিথ্যা বলতেন না

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহিসসালাম এতটাই সত্যবাদি ছিলেন। যে তার নাম ছিল আলামিন অর্থাৎ তিনি ছিলেন অত্যন্ত বিশ্বাসী। তিনি কখনো মিথ্যা বলছেন না এবং কেউ মিথ্যা বলুক।

এটা পছন্দ করতেন না মহানবী সাল্লাল্লাহু আলাই সালাম এর মাঝে এমন আচরণ ছিল। যে তিনি কখনোই মিথ্যা কথা বলতেন না। এবং মিথ্যাবাদীকে পছন্দ করতেন না।

৪. মিসওয়াক করতেন

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম ঘুম থেকে উঠে মেসওয়াক করতেন  মেসওয়াক একটি সুন্নত কাজ।  অর্থাৎ মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম প্রতিদিন ঘুম থেকে উঠার পর মেসওয়াক করতেন।

৫. আল্লাহর ইবাদতে মগ্ন থাকা

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অধিকাংশ সময় মহান আল্লাহতালার ইবাদতে মগ্ন থাকতেন তিনি সব সময় চাইতেন যেন তিনি আল্লাহর ইবাদত করতে পারেন তাই তিনি অধিকাংশ সময় মহান আল্লাহ তাআলার ইবাদত মগ্ন থাকতেন

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More