আমল কবুল হওয়ার কয়েকটি শর্ত

আমল কবুল হওয়ার কয়েকটি শর্ত

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমরা অনেকেই আল্লাহতালার দরবারে অনেক আমল করি। আর মনে করি আল্লাহ তায়ালা মনে হয় আমাদের সব আমল কবুল করে না। কিন্তু মহান আল্লাহ তাআলা আমাদের আমল কবুল করেন। হয়তোবা আমরা এর ফল দুনিয়ায়  পাই না। এই আমল কবুল হওয়ার জন্য আমরা পরকালে পুরস্কার পাই।

মহান আল্লাহ তা’আলা তাঁর বান্দাকে কখনোই তার ভুলের জন্য শাস্তি দিতে চান না। মহান আল্লাহ তাআলা তাকে অনেক ভালোবাসেন। মহান আল্লাহ তা’আলার বান্দা যদি ভুল করে। তাহলে সে যেন শুধরানোর চেষ্টা করেন।

তাই মহান আল্লাহতালা তাকে নানাভাবে পরীক্ষা নিতে থাকেন। কিন্তু তার বান্দা যদি বারবার ভুল করে। তাহলে মহান আল্লাহ তাআলা তার দোয়া কবুল করেন না।

এজন্য আল্লাহ তাআলার কাছে আমলগুলো কবুল হওয়ার কিছু কিছু শর্ত রয়েছে। আমাদের আজকের আলোচনার সেই কয়েকটি শর্ত নিয়ে। কিন্তু এগুলো ভুল ধারণা যে মহান আল্লাহতালা আমাদের আমল কবুল করেন না। আমল কবুল করার জন্য মহান আল্লাহতালা কয়েকটি শর্ত দিয়েছেন।

১. ইলম

ইলম অর্থ জ্ঞান। আমরা যদি কখনো মহান আল্লাহতালার আমল করতে চাই। অবশ্যই যে আমলটি করব সে আমল সম্পর্কে আমাদের পূর্ণাঙ্গ জ্ঞান থাকা উচিত। আমরা শুধু শুধু আমল করলেই হবে না  আমাদের উচিত এই আমলটি সঠিকভাবে কিভাবে পড়া যায়। এজন্য আমাদের দরকার পর্যাপ্ত পরিমাণ আমল সম্পর্কে ধারনা।

-Advertisements-

আমরা যদি পর্যাপ্ত পরিমাণে ধারণা পেয়ে থাকে। যে এই আমলটি এভাবে করতে হয়। তাহলে আমাদের আমলটি করতে আর ভুল হবেনা। আর মহান আল্লাহতালা আমাদের আমল কবুল করে নেবেন। তাই আমল কবুল করে নেওয়ার পূর্বশর্তই হচ্ছে এলাম।

২. নিয়ত

কোন আমল করার জন্য আগে আমাদের মনে মনে নিয়ত করতে হবে। আমরা যদি মনে মনে নিয়ত করি আল্লাহতালার দরবারে আমি এই আমলটি করব। এবং যদি আল্লাহর দরবারে আমল  করি। তাহলে মহান আল্লাহতালা আমাদের আমল কবুল করে নিবেন।

৩. ধৈর্য

ধৈর্য একটি মহৎ গুণ। আমরা অনেক সময় আমল করি। কিন্তু মনে করে যে আল্লাহ তাআলা আমাদের আমল কবুল করে নেয় না। এজন্য আর আমল করতে চাই না। যে আমাদের তো আমল কবুল হয় না। তাহলে আমল করে কি করবো। কিন্তু আমাদের ধৈর্য ধরতে হবে।

মহান আল্লাহ তা’আলা আমাদের একদিন না একদিন ঠিকই আমল কবুল করে নেবেন। এবং আমাদের দোয়া কবুল করে নেবেন।

৪. ইখলাস

ইখলাস হচ্ছে এক নিষ্ঠতা। আমরা একমাত্র মহান আল্লাহতালার সন্তুষ্টির জন্যই এবাদত করব। মহান আল্লাহতালার দরবারে আমল করব। আমরা যদি অন্য কারো মুখাপেক্ষী হয়ে যায়। তাহলে মহান আল্লাহতালা আমাদের আমল কবুল করবেন না। তাই আমাদের উচিত শুধু আল্লাহর সন্তুষ্টির জন্যই আমল করা। অন্য কোন লোক দেখানোর জন্য নয়।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More