আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য যেমন হবে আপনার প্রতিদিনের কার্য তালিকা

আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য যেমন হবে আপনার প্রতিদিনের কার্যতালিকা

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

বাড়ছে দিন যাচ্ছে বয়স দিন দিন যেন আমরা মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছি। প্রতিটা দিন আমাদের জীবন থেকে সময় গুলোকে কেরে নিয়ে যাচ্ছে। কিন্তু মহান আল্লাহতালা যে কারণে আমাদের সৃষ্টি করলেন আমরা কি করছি?

মহান আল্লাহ তাআলার ইবাদত আল্লাহ আমাদের সৃষ্টি করেছেন তার আনুগত্য করার জন্য। কিন্তু আমরা অবহেলায় প্রতিটা দিন কেটে যাচ্ছে। কিন্তু কোন এবাদাত করছি না আল্লাহ তাআলার আমরা মনে করছি বয়স হবে করব।

কেবল তোর যুবক আরো কিছুদিন যাক তারপর আল্লাহর ইবাদত করব। কিন্তু এভাবেই চলতে থাকলে একসময় দেখা যাবে আমরা বুড়ো হয়ে গেছে কিন্তু আল্রাহর কোন ইবাদত করতে পারিনি।

প্রতিদিনের কার্যতালিকায় সবকিছু করে থাকলেও আমরা যেন মহান আল্লাহ তাআলার ইবাদত হতে পারছিনা। তাই কিভাবে আমরা প্রতিদিনের কার্যতালিকায় মহান আল্লাহ তাআলার ইবাদত যুক্ত করব।

আমাদের আজকের আলোচনা প্রতিদিনের কার্যতালিকায় মহান আল্লাহ তাআলার ইবাদত যুক্ত করার নিয়ত। চলুন শুরু করা যাক আজকের আলোচনাটি।

১.সালাত আদায় করা

প্রতিদিন পাঁচ ওয়াক্ত সালাত মহান আল্লাহ তা’আলা আমাদের জন্য ফরজ করে দিয়েছেন। কিন্তু আমরা হেলায় এই সালাত আদায় করি না। আমরা প্রতিদিনের কার্যতালিকায় প্রথমেই রাখব যেন প্রতিদিন আমরা পাঁচ ওয়াক্ত সালাত আদায় করতে পারি।

আমরা যদি পাঁচ ওয়াক্ত সালাত আদায় করি। তাহলে মহান আল্লাহতালার অতি সহজেই সন্তুষ্টি অর্জন করতে পারব।

-Advertisements-

২. কুরআন তিলাওয়াত করা

মহান আল্লাহ তাআলার পবিত্র ধর্মগ্রন্থ হচ্ছে আল-কুরআন আমরা প্রতিদিন মহান আল্লাহতালার এই কিতাবটি পাঠ করার চেষ্টা করবো। এবং আমরা প্রতিদিন মহান আল্লাহতালার কিতাব থেকে কিছু আয়াত তেলাওয়াত করব। এর অর্থ সহ এভাবেই আমরা মহান আল্লাহতালার এবাদতে আমাদের দিনটিতে কার্যতালিকায় রাখবো।

৩. জিকির করা

আমরা অতি সহজেই মহান আল্লাহতালার আমল করতে পারি তার মধ্যে অন্যতম হচ্ছে জিকির করা। আমরা জিকির করার মাধ্যমে মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জন করতে পারি আমরা সমস্ত কাজের ফাঁকে ফাঁকে মহান আল্লাহ তায়ালার জিকির করবো। তাহলে মহান আল্লাহতালার আমাদের প্রতি সন্তুষ্ট হবে।

৪. ইসলামিক বই পড়া

আমরা প্রতিদিন চেষ্টা করব ইসলামিক কিছু বই পড়তে অর্থাৎ হাদিস ও বিভিন্ন লেখকের এর তাফসীর বই পড়ার চেষ্টা করবো। এতে আমাদের ইসলাম সম্পর্কে জ্ঞান আরো সমৃদ্ধ হবে। এবং আমাদের বিভিন্ন সময়ে বিভিন্ন ভুলত্রুটিগুলো ধরতে পারবো মহান আল্লাহতালার পথে চলতে পারব।

৫. সদকা

সদকা দেয়া আমরা প্রতিদিন চেষ্টা করব মহান আল্লাহতালার রাস্তায় কিছু দান করার জন্য অর্থাৎ বিভিন্ন ভিক্ষুককে দান করব অসহায় মানুষদের দান করব। মসজিদ নির্মাণে দান করব ইসলামের রাস্তায় দান করব আমরা যদি দান করি।

তাহলে আমাদের সম্পর্কে না বরং দান করার ফলে আমাদের সম্পদ আরো বেশি হবে। তাই আমাদের উচিত প্রতিদিন কিছু না কিছু মহান আল্লাহর রাস্তায় দান করা।

আমরা এভাবে প্রতিদিন একটি নির্দিষ্ট কার্যতালিকায় মন আল্লাহ তাআলার ইবাদত করার চেষ্টা করবো। একটা লক্ষ্য রাখবো তাহলে কিছুদিনের মধ্যেই আমরা পরিপূর্ণভাবে মহান আল্লাহ তাআলার ইবাদত করতে পারব।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More