ইসলাম ধর্মের শিক্ষা গ্রহণ করার ক্ষেত্রে কতটা জোরদার করা হয়েছে?

ইসলাম ধর্মের শিক্ষা গ্রহণ করার ক্ষেত্রে কতটা জোরদার করা হয়েছে?

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

শিক্ষা গ্রহণ করা আমাদের জীবনে প্রতিটা পদে পদে আমরা শিক্ষা গ্রহণ করে থাকে। আমরা আমাদের পরিবেশ থেকে শিক্ষা গ্রহণ করি আমাদের বাবা-মা থেকে শিক্ষা গ্রহণ করে আমাদের আশেপাশের মানুষ থেকে। শিক্ষা গ্রহণ করে থাকে কিন্তু আমরা তো শুধু শিক্ষা গ্রহণ করে থাকি।

কিন্তু সেই শিক্ষা যদি আমরা কাজে না লাগায় তাহলে সে শিক্ষার কোন দাম থাকে না। আমাদের উচিত শিক্ষা গ্রহণ করব। এবং সেই শিক্ষার যথাযথভাবে ব্যবহার করব। তাহলে সমাজ বদলে যাবে।

ইসলাম ধর্মের শিক্ষা গ্রহণ করার ব্যাপারে অনেক কঠিন জোরদার করা হয়েছে। ইসলাম ধর্মে বলা হয়েছে তোমরা শিক্ষা গ্রহণ করো তোমরা দিনের শিক্ষা গ্রহণ করা ইসলামের শিক্ষা গ্রহণ কর। কিন্তু আমরা কি আদৌ শিক্ষাগ্রহণ করতেছি। আমরা আদৌ শিক্ষা গ্রহণ করি না।

আর যদি শিক্ষা গ্রহণ করিও সেই শিক্ষা কাজে লাগাতে পারি না আমরা শুধু নামে শিক্ষা গ্রহণ করি কিন্তু কখনো সেই শিক্ষা যথাযথ প্রয়োগ করি না। কারণ আমাদের ভিতরে ধর্মের কোনো জ্ঞান নেই। ইসলামের কোন জ্ঞান নেই যার ফলে আমরা শিক্ষা গ্রহণ করার ফলে শিক্ষিত হয়েও অশিক্ষিত এর মত কাজ করি।

-Advertisements-

আমরা মানুষের সাথে হিংসা রেষারেষি কিন্তু যদি আমাদের ভিতরে ইসলামের জ্ঞান থাকতো তাহলে কখনো আমরা একে অপরের সঙ্গে ঝগড়া বিবাদ করতাম না। আমরা আমাদের সমাজে শিক্ষার মাধ্যমে সুন্দরভাবে গড়ে তুলতে কোন অশান্তি থাকতো না।

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন “তোমরা শিক্ষা গ্রহণের জন্য সুদূর চীন দেশ পর্যন্ত যাও”

তাহলে একবার ভেবে দেখুন সেই সময়ে যখন আরবে শিক্ষা গ্রহণ করার মাধ্যম ভাল ছিলনা। তখন মহানবী সাল্লাম নির্দেশ দিয়েছিলেন যে প্রয়োজনে শিক্ষা গ্রহণের জন্য চীন দেশে পর্যন্ত যেতে হবে।

কিন্তু আমরা কি করি আমরা যদি আজকের আশেপাশে ভালো শিক্ষাব্যবস্থা না। দেখি তাহলে আমরা আর শিক্ষা গ্রহণ করি না। আমরা নিজেরাই বাসায় থেকেই মূর্খতা অজ্ঞতার ভান্ডারে পড়ে থাকে। কিন্তু আমাদের উচিত যেখানে যাব সেখানে থেকে কিছু না কিছু শিক্ষা গ্রহণ করা প্রয়োজনে শিক্ষা গ্রহণ করার জন্য দূরদূরান্ত দেশ রয়েছে।

সেই দিকে গিয়ে নিজের শিক্ষা ভান্ডার উন্নত করা সুন্নত করলেই হবে না। আমাদের উচিত শিক্ষা বাস্তব জীবনে প্রয়োগ করা জীবনে করে জীবনে সুখ সমৃদ্ধি আনতে পারব।

আমরা অবশ্যই জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ করতে হলে ইসলামের শিক্ষা গ্রহণ করতে হবে আর এই ইসলামের শিক্ষা গ্রহণ করে। আমাদের জীবনে প্রয়োগ করতে হবে তাহলেই আমাদের জীবন হয়ে উঠবে সুখ ও সমৃদ্ধিময়।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More