গুনাহর প্রকারভেদ নিয়ে কিছু তথ্য

গুনাহর প্রকারভেদ নিয়ে কিছু তথ্য

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

মহান আল্লাহতালা আমাদের সৃষ্টি করেছেন তাঁর ইবাদতের জন্য। আল্লাহতালা আমাদের তার এবাদত এর জন্য সৃষ্টি করলেও। আমরা শয়তানের প্ররোচনায় পড়ে নানা ধরনের অপকর্মে জড়িয়ে পড়ি। আমরা যদি ভালো কাজ করি। তাহলে মহান আল্লাহতালা আমাদের আমল দেন আর। যদি খারাপ কাজ করি। তাহলে মহান আল্লাহতালা আমাদের গুনাহ এর অন্তর্ভুক্ত করেন।

কিছু কিছু গুনা রয়েছে যেগুলো মহান আল্লাহতালা অতি সহজে মাফ করে দেন। আর কিছু কিছু গুণাহ রয়েছে। যেগুলো মহান আল্লাহ তায়ালা মাফ করে দেন না। যেগুলো করলে মহান আল্লাহতালা সহজেই মাফ করে দিতে চান না। আজকে আমাদের আলোচনা করব  গুনাহর প্রকারভেদ  সম্পর্কে। এমন কিছু কিছু গুনাহ রয়েছে যেগুলো অন্যতম জঘন্য অপরাধ। চলুন জেনে নেয়া যাক আলোচনা।

সুপ্রিয় বাণী কথার পাঠকবৃন্দ আজকে আমরা নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর একটি হাদিস কে সামনে রেখে কথা বলব। যে হাদীসটি সহীহ বুখারীতে বর্ণিত আছে। এছাড়াও কিছু কিছু হাদিস কিতাবে বর্ণনা করা হয়েছে এই হাদিসটির। হাদিসের মাধ্যমে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের সতর্ক করে দিয়েছেন।

“যে কবিরের গুনার মধ্যে কোনটি সবথেকে জঘন্য তম কবিরা গুনাহ” পাপ এর মধ্যে কোন গুলো সব থেকেও মহাপাপ। “আমরা যেন কবিরা গুনাহ মধ্যে সবথেকে  বড় গুনা।   মহাপাপ এর মধ্যে সবথেকে বড় মহাপাপ থেকে নিজেকে বিরত রাখতে পারি। কারণ কোরআন হাদীসে রয়েছে কোন পাপে ছোট নয়। বা কোন পাপে বড় নয়।

সব পাপের উপর নিষেধাজ্ঞা রয়েছে। কারণ আমাদের পাপ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন মহান আল্লাহ রাব্বুল আলামিন এবং হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। অতএব তাদের কোনো নির্দেশ এই ছোট হতে পারে না। তার সব নির্দেশেই বড় নিষেধাজ্ঞা।

ইসলামী শরীয়তে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহিস সাল্লাম এবং মহান আল্লাহ তাআলা যেসব পাপের উপর নিষেধাজ্ঞা করেছেন।  সেগুলো কে দুই ভাগে ভাগ করা হয়।

-Advertisements-

১. সগিরা গুনাহ

সগিরা গুনাহ হল ছোট ছোট অপরাধ।কোরআন হাদিসে যে সমস্ত অপরাধগুলো আল্লাহতালা এবং রাসূল নিষেধ করেছেন এসব অপরাধ গুলো হল সগিরা গুনাহ। এসব অপরাধের জন্য নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু শাস্তির কথা উল্লেখ নেই।

২. কবিরা গুনাহ

কবিরা গুনাহ হল এমন কিছু পাপ কর্ম। যেগুলো করলে দুনিয়াতে শাস্তির বিধান রয়েছে। এবং পরকালেও শাস্তির বিধান রয়েছে। কুরআন-হাদিসে কিছু কিছু পাপের জন্য শাস্তি নির্দিষ্ট করে দেয়া রয়েছে। সেগুলি হল কবিরের গুনার অন্তর্ভুক্ত হয়। কবিরের গুনার জন্য দুনিয়াতেও শাস্তির বিধান রয়েছে আখিরাতেও শাস্তির বিধান রয়েছে।

অর্থাৎ যে সমস্ত অপরাধ মহান আল্লাহ তা’আলা নিষেধ করেছেন সেই সমস্ত অপরাধ যদি করা হয়। সেগুলোতে বলা হয় কবিরা গুনা। আর যে সমস্ত অপরাধ ছোট ছোট অপরাধ যেগুলো বারবার করা হয়। সেই অপরাধগুলো যদি করতে থাকা হয়। তবে সেই অপরাধগুলো  কবিরা গুনাহর মধ্যে পড়ে যায়। কারণ ছোট অপরাধ গুলো বার বার করার ফলে।

সেগুলো বড় অপরাধ এ পরিণত হয়। কারণ বারবার এই অপরাধগুলো করার মাধ্যমে মহান আল্লাহতালার নির্দেশ অমান্য করা হয়। সাথে সাথে অনেক বড় ধরনের গুনার অন্তর্ভুক্ত হয়।

আমাদের উচিত মহান আল্লাহতায়ালার ও নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নির্দেশ মান্য করা। যদি আমরা নির্দেশ অমান্য করি। তাহলে সেগুলোও গুনার অন্তর্ভুক্ত হবে। এবং যার ফলে আমরা দুনিয়া এবং আখিরাতে কঠিন শাস্তির মুখোমুখি হব। অতএব আমরা সবাই মহান আল্লাহতায়ালর  নির্দেশ মান্য করব ইনশাল্লাহ।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More