দোয়া করলেই কবুল হয় এমন কয়েকটি সময়

দোয়া করলেই কবুল হয় এমন কয়েকটি সময়

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

মহান আল্লাহ তায়ালা আমাদের দুনিয়ায় প্রেরণ করেছেন তাঁর ইবাদত করার জন্য। আমরা তাঁর ইবাদত করি আর নিজের জন্য দোয়া করি। কিন্তু মহান আল্লাহতালা আমাদের ঈমানী পরীক্ষা নেওয়ার জন্য। আমাদের দোয়া গুলো একটু দেরিতে কবুল করে।

কিন্তু আমরা মনে করি আমাদের দোয়া কবুল হয় না তাই আমরা আমাদের উপর দোষারোপ করে থাকি। কিন্তু আসলেই মহান আল্লাহতালা আমাদের সমস্ত দোয়া কবুল করে থাকেন। সেগুলো হয়তো আখিরাতে হয়তো পরকালে।

এমন কিছু কিছু সময়ে রয়েছে রয়েছে সময়গুলোতে মহান আল্লাহতালার দরবারে দোয়া করলে মহান আল্লাহতায়ালা দোয়া কবুল করে নেন। আমাদের আজকের আলোচনার সেই সমস্ত সময় এগুলো নিয়ে।

যে সময়গুলোতে মহান আল্লাহতালার দরবারে দোয়া করে। মহান আল্লাহ তাআলা বান্দার দোয়া কবুল করে নেন। চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি।

যে সময় গুলোতে আল্লাহর কাছে দোয়া করলে দোয়া কবুল করে নেন

১. লাইলাতুল কদরের রাতে

লাইলাতুল কদরের রাতে মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া চাইলে মহান আল্লাহতালা দোয়া কবুল করে নেন। লাইলাতুল কদর একটি মহিমান্বিত রাত এই রাতে মহান আল্লাহতালার কাছে যা চাওয়া হবে। মহান আল্লাহতালা কবুল করে নেবেন।

২. ফজরের সালাতের পর

মহান আল্লাহতালা আমাদের দিনে পাঁচ ওয়াক্ত নামাজের নির্দেশ দিয়েছেন। আমাদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজের ফরজ দিনের শুরুতে যে নামাজ পড়া হয় তাকে ফজরের নামাজ বলে।

-Advertisements-

ফজর নামাজের পর মহান আল্লাহ তাআলার নিকট দো’আ করা হয়। মহান আল্লাহতালা সেই দোয়াই কবুল করে নেন।

৩. শেষ রাতে

মহান আল্লাহতায়ালা তাঁর বান্দার দোয়া সবসময় কবুল করে নেন না তাই মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া কবুলের নির্দিষ্ট সময়ে রয়েছে। অর্থাৎ আমরা যদি রাত জেগে শেষরাতে মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া করি। তাহলে মহান আল্লাহতালা আমাদের দোয়া কবুল করে নিবেন।

কারন শেষ রাতে সবাই যখন ঘুমাতে যাবে। তখন আমরা মহান আল্লাহ তাআলার নিকট কান্নাকাটি করে। তাহলে মহান আল্লাহ আমাদের দোয়া কবুল করে নেবেন।

৪. বৃষ্টির সময়

বৃষ্টি মহান আল্লাহতালার একটি নিয়ামত যখন বৃষ্টি পড়ে চারদিকে তখন আমরা যদি মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া করি। তাহলে মহান আল্লাহতালা আমাদের দোয়া কবুল করে নেন।

তাহলে আমরা বলতে পারি বৃষ্টি কতটা নিয়ামত মাঝে মাঝে আমরা যদি বৃষ্টি হয় তাহলে আল্লাহকে দোষারোপ করি কিন্তু আসলেই বৃষ্টি অনেক নিয়ামতের একটি জিনিস। কারণ বৃষ্টির সময় মহান আল্লাহতালা আমাদের দোয়া কবুল করে নেন।

৫. প্রতি রাতের কিছু সময়

মহান আল্লাহতালা রাতের বেলা দোয়া কবুল করে নেন মহান আল্লাহতালা রাতের বেলা যে বান্দা জেগে মহান আল্লাহ তাআলার নিকট তাহাজ্জুদের নামাজ পড়ে দোয়া করবে। মহান আল্লাহতালা সেই বান্দার দোয়া কবুল করে নেবেন।

আমাদের উচিত মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া করা যদি আমাদের দোয়া কবুল না হয় তবুও যেন ধৈর্য ধারণ করে মহান আল্লাহ তাআলার নিকট যদি আমরা দোয়া করি তাহলে মহান আল্লাহতালা আমাদের দোয়া কবুল করে নেবেন।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More