পিতা-মাতার সাথে যেসব আচরণ করা যাবে না। পিতা মাতার উপর সন্তানের দায়িত্ব ও কর্তব্য

পিতা-মাতার সাথে যেসব আচরণ করা যাবে না

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

মহান আল্লাহতালা আমাদের সৃষ্টি করেছেন। আর পিতা-মাতার ফলে আমরা এই দুনিয়ার মুখ দেখেছি। আমাদেরকে জন্ম দিয়েছেন আমাদের মা-বাবা। আমাদেরকে মানুষ করে তুলতে সহায়তা করেছেন আমাদের পিতা মাতা। অতএব আমাদের উচিত পিতামাতার সাথে ভালো ব্যবহার করা। পিতা মাতার উপর আমাদের কিছু দায়িত্ব কর্তব্য রয়েছে।

কারণ আমাদের ছোট থেকে বড় করা পর্যন্ত পিতা-মাতারা অনেক দায়িত্ব কর্তব্য পালন করেছেন। কিন্তু আমরা অনেকেই অনেক সময় পিতা-মাতার সাথে দুর্ব্যবহার করে থাকি। শুধু দুর্ব্যবহার ই করি না। অনেক সময় তাদের সাথে অনেক খারাপ ব্যবহার করে থাকি। যার ফলে আমরা দুনিয়াতে কখনো সুখী হতে পারব না।

পরকালেও কখনো সুখী হতে পারব না। কারণ মহান আল্লাহতালা বলে দিয়েছেন যে মায়ের পদতলে সন্তানের বেহেস্ত। অর্থাৎ মায়ের সাথে ভালো ব্যবহার করলে আল্লাহতালা অনেক সুখী করে দেবেন আমাদের।এবং আমাদের অনেক সুখে রাখবেন দুনিয়া। এবং পরকালের জন্য আমাদের ভালো কিছু দিবেন। পিতা-মাতার সাথে যেসব আচরণ করা যাবে না।

সেই সমস্ত আচরণ নিয়েই আমাদের আজকের আলোচনা। চলুন জেনে নেয়া যাক পিতা-মাতার সাথে কেমন আচরণ করা যাবে না। এসব আচরণ করলে আমরা কখনো সুখী হতে পারব না।

১. পিতা-মাতার অসুস্থতার খোঁজ খবর

যদি কখনো আমাদের পিতা মাতা কখনো অসুস্থ হয়ে যান। তাহলে যদি আমরা আমাদের পিতা মাতার সেবা না করি। তাদের খোজখবর না নেই। দেখাশোনা না করি। তাহলে আমরা ইহকালে ও পরকালে কখনো সুখী হতে পারব না।

২. তাদের খাবার দেয়া

-Advertisements-

আমরা যদি কখনো তাদের ছেড়ে খাওয়া-দাওয়া করি। তাদের খাবারের খবর না নিই। তারা যদি না খেয়ে থাকেন। আর তাদের যদি আমরা খাবার খেতে না দেই। তাহলে মহান আল্লাহতালা আমাদের প্রতি অত্যন্ত  বেজার হবেন। এবং আমাদের দুনিয়াতে কখনো তুমি সুখী হতে দেবেন না। পরকালেও তিনি আমাদের অত্যন্ত শাস্তি দেবেন।

৩. রাগান্বিত ভাবে কথা না বলা

আমাদের পিতা মাতা অনেক সময় না জেনে ভুলের মাঝে মাঝে এমন কিছু আচরণ করে। যাতে আমাদের রাগ হতে পারে। কিন্তু আমাদের কখনো তাদের উপর রাগ করা যাবে না। আমরা সেই রাগ সংবরণ করে অত্যন্ত বিনয়ের সাথে তাদের সবকিছু বুঝিয়ে বলবো। আর যদি আমরা তাদের সাথে রাগান্বিত ভাবে কথা বলি  তাহলে মহান আল্লাহতালা আমাদের ইহকালে ও পরকালে কখনো সুখ দেবেন না।

৪. বোঝা মনে না করা

অনেকেই বৃদ্ধ পিতা মাতাকে বোঝা মনে করে। অর্থাৎ যদি আমাদের পিতা মাতা বৃদ্ধ হয়ে যায়। এবং অসুস্থ হয়ে যায়। যার ফলে তারা নিজেদের দেখাশোনা করতে পারে না। এবং আমাদের তাদের দেখাশোনা করতে হয়। এ দায়িত্ব কারণে অনেকে পিতামাতাকে বোঝা মনে করে। এবং বৃদ্ধাশ্রমে রেখে আসে। মহান আল্লাহতালা আমাদের প্রতি অনেক অনেক অভিশাপ বর্ষণ করবেন। যার ফলে আমরা কখনো সুখী হতে পারব না।

৫. তাদেরকে সময় দেয়া

অনেক সময় আমরা কাজের চাপে অত্যন্ত ব্যস্ত হয়ে পড়ি। যার ফলে আমাদের বৃদ্ধ পিতা মাতাকে আমরা সময় দেই না। এবং মাঝে মাঝে আমরা আমাদের পরিবার সহ ঘুরতে গেলে পিতা মাতাকে নিয়ে ঘুরতে যাই না। যার ফলে পিতা-মাতারা একা হয়ে পড়ে। তাই আমাদের উচিত মাঝে মাঝেই তাদের নিয়ে বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়া। এবং তাকে সময় দেয়া।

পিতা-মাতা মহান আল্লাহতালার পৃথিবীতে অন্যতম শ্রেষ্ঠ একটি নিয়ামত। আমরা যদি আমাদের পিতা মাতার সাথে খারাপ আচরণ করি। তাহলে মহান আল্লাহতালা আমাদেরকে দুনিয়াতে ও পরকালে কখনো সুখী হতে দেবেন না।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More