প্রতিকূল পরিবেশে আল্লাহর উপর ভরসা রাখুন। প্রতিকূল পরিবেশে নিজের অবস্থান তৈরি করার কিছু উপায়

প্রতিকূল পরিবেশে আল্লাহর উপর ভরসা রাখুন। প্রতিকূল পরিবেশে নিজের অবস্থান তৈরি করার কিছু উপায়

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

মহান আল্লাহতালা আমাদের সৃষ্টিকর্তা। তিনি আমাদের সৃষ্টি করেছেন দুনিয়াতে পাঠিয়েছেন তার ইবাদত করার জন্য। আমরা দুনিয়াতে বসবাসরত অবস্থায় বিভিন্ন সময়ে বিভিন্ন অবস্থার সম্মুখীন হয়ে থাকে।

কখনো কখনো সেই সমস্যাগুলো আমাদের অনুকূলে থাকে। আবার কখনও কখনও আমরা অনেকেই প্রতিকূল অবস্থায় পড়ে যাই।

আমরা জানি মহান আল্লাহ তা’আলা তাঁর বান্দাদের অনেক ভালবাসেন। এবং বিভিন্ন সময়ে তিনি আমাদের ঈমানের পরীক্ষা নিয়ে থাকেন তিনি আমাদের মাঝে মাঝে এমন কিছু বিপথগামী যাতে আমরা পথ ভ্রষ্ট নাহি মহান আল্লাহতালার উপর আস্থা রাখি।

কিন্তু আমরা অনেকেই সেই বিপদ গুলো থেকে বেরিয়ে আসতে পারে না। এবং মহান আল্লাহতালার উপর ভরসা রাখি না মনে করি। মহান আল্লাহতালা কেনইবা আমাকে এত সমস্যার সম্মুখীন করেছেন।

আমরা যদি প্রতিকূল অবস্থায় মহান আল্লাহ তাআলার ইবাদত করি। এবং কিছু কিছু গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। তাহলে আমরা এ সমস্ত প্রতিকূল অবস্থা কাটিয়ে উঠতে পারব। এবং জীবনে অত্যন্ত সফলকাম হতে পারবো।

আমাদের আজকের আলোচনা কিভাবে প্রতিকূল অবস্থায় নিজেকে অনন্য অবস্থানে নিয়ে যাওয়া যায়। চলুন শুরু করা যাক আমাদের আজকের আলোচনাটি।

১. সমস্যা সাময়িক

জীবনে নানা সময়ে আমাদের নানা সমস্যা হয়ে থাকে। এসব সমস্যা আমাদের মনে করতে হবে যে সামরিক। কারণ এসব সমস্যা থেকে তখনই আমরা উঠতে পারব যখন আমরা এই সমস্যাগুলো মনে করে থাকবো। যে আমরা যদি চেষ্টা করি তাহলে এই সমস্যা থেকে বের হয়ে আসতে পারব।

-Advertisements-

তাই অবশ্যই মহান আল্লাহতালার উপর ভরসা রেখে আমাদের অত্যন্ত কঠিন ভাবে পরিশ্রম করে। এই সমস্যা গুলোর মোকাবেলা করতে হবে তাহলে আমরা জীবনে সফলকাম হতে পারব।

২. দোষারোপ

আমরা বিভিন্ন সময়ে যখন বিভিন্ন সমস্যায় পড়ে যায়। তখন আল্লাহ তালাকে দোষারোপ করি অথবা আমরা আমাদের নিজের ভাগ্যকে দোষারোপ করে থাকি বলে থাকে যে আমাদের ভাগ্যের দোষ। কিন্তু আমরা অবশ্যই আমাদের এইসব দোষারোপের কাঠগড়া থেকে সবাইকে বের করে নিয়ে আসতে হবে।

এবং নিজেকেই অবশ্যই কঠিন পরিশ্রমের মাধ্যমে এসব সমস্যা মোকাবেলা করতে হবে। তাহলে আমরা আমাদের জীবনে সফলতা অর্জন করতে পারব।

৩. যা হচ্ছে সবকিছু ঠিক হচ্ছে

আমাদের জীবনে যা কিছু ঘটে যাচ্ছে। যদি সেটা সমস্যা হয়ে থাকে তবুও আমরা যেন সেটি মনে করিস আমি সমস্যা তারা অন্ধকারের পরেই ভালোবাসে। অতএব আমরা যদি সমস্যার মোকাবেলা করি সেই সমস্যার পরেই আমাদের অবশ্যই ভালো কিছুই আসবে।

সে যেন আমাদের সেই সমস্যাগুলো কঠিন হস্তে দমন করতে হবে। এবং সমস্যা দমন করার পর আমরা আমাদের পরিশ্রমের লেগে থাকবে। তাহলেই আমরা সফল হতে পারব।

আমাদের জীবনে চলার পথে নানা ধরনের সমস্যা আসবে যাবে। কিন্তু অবশ্যই আমরা কখনোই এসব সমস্যাকে দীর্ঘস্থায়ী মনে করব না মনে করব এসব সমস্যা মহান আল্লাহতালা দিয়েছেন।

আমাদের ঈমানী পরীক্ষার জন্য আমরা যদি সেই পরীক্ষায় পাস করতে পারি মহান আল্লাহতালা আমাদের জন্য অনেক ভাল কিছু রেখেছেন দুনিয়া ও আখিরাতে।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More