মহান আল্লাহ তা’আলা কেন মানুষ ও জিন জাতিকে সৃষ্টি করেছেন?

মহান আল্লাহ তা'আলা কেন মানুষ ও জিন জাতিকে সৃষ্টি করেছেন?

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

সুবিশাল ব্রহ্মাণ্ড। এই ব্রহ্মান্ডের মালিক একমাত্র মহান আল্লাহ্ তাআলা। আল্লাহতালা সৃষ্টি করেছেন এই পৃথিবীতে যত কিছু রয়েছে। সবকিছু স্রষ্টা মহান আল্লাহতালা বলেন, “ওয়ামা খালাকতুল জিন্না ওয়াল ইনসা ইল্লা লিইয়াবুদুন”। এর অর্থ হচ্ছে আমি জিন ও মানব জাতিকে সৃষ্টি করেছি আমার ইবাদতের জন্য।

অর্থাৎ মহান আল্লাহতালা আমাদের সৃষ্টি করেছেন তাঁর ইবাদতের জন্য। আমাদের জন্য বিশাল এই দুনিয়া দিয়েছেন। শুধু দুনিয়াতে আমরা আমাদের নিজের জন্য আসিনি। আমরা এসেছি আমাদের আল্লাহর এবাদত করার জন্য।

অর্থাৎ মহান আল্লাহ তাআলার ইবাদত করার জন্য। দুনিয়াটা হল আখিরাতের শস্যক্ষেত্র। এই দুনিয়াতে আমরা যেমন ইবাদত করব। মহান আল্লাহতালা আমাদের পরকালে এমন জায়গা দিয়ে দেবেন।

যদি দুনিয়াতে আমরা ভালো কাজ করি। তাহলে পরকালে আমরা জান্নাত। আর যদি দুনিয়াতে আমরা খারাপ কাজ করি। তাহলে পরকালে আমরা জাহান্নাম পাবো।

আল্লহ মানবজাতির সৃষ্টি করার আগে ফেরেশতা সৃষ্টি করেছিলেন। ফেরেশতারা সবসময় আল্লাহতালার সিজদারত ছিল। তারা সবসময় আল্লাহ তাআলার ইবাদত করত। কিন্তু মহান আল্লাহতালা একদিন বললেন যে তিনি মানব জাতি সৃষ্টি করবেন।

-Advertisements-

তখন ফেরেশতারা বলল আল্লাহ মানবজাতি সৃষ্টি করার কি দরকার? আমরা তো আপনার এবাদত করতেছি। আপনি যদি মানব জাতি সৃষ্টি করেন। তাহলে মানব জাতি আপনার ইবাদত না করে ফিতনা ফ্যাসাদ করবে।

তখন মহান আল্লাহ তা’আলা বললেন, মানব জাতিকে আমি সৃষ্টি করেছি আমার ইবাদতের জন্য।

মহান আল্লাহতালা আমাদের সৃষ্টি করেছেন ইহকাল ও পরকাল এর জন্য। মহান আল্লাহতালা আমাদের ইহকাল দিয়েছেন। আমরা ইহকালে যদি ভালো কাজ করি। মহান আল্লাহ তাআলার ইবাদত করি। তাহলে এর ফলস্বরূপ মহান আল্লাহতালা আমাদের পরকালে রেখেছেন জান্নাত।

জান্নাত চির শান্তির স্থান। যারা জান্নাতে যাবে তারা সারাজীবন শান্তিতে থাকতে পারবে। তারা জান্নাতের যা চাইবে তাই পাবে।

আর যারা দুনিয়াতে মহান আল্লাহ তাআলার ইবাদত করবে না। মহান আল্লাহতালার আনুগত্য করবে না। তারা পরকালে পাবে জাহান্নাম জাহান্নাম। জাহান্নাম হল চির  শাস্তির স্থান। যারা জাহান্নামে যাবে। তারা কঠিন আগুনে পুড়তে থাকবে। তারা অত্যন্ত শাস্তিতে থাকবে।.

যেহেতু মহান আল্লাহতালা আমাদের সৃষ্টি করেছেন তাঁর ইবাদতের জন্য। অবশ্যই আমরা মহান আল্লাহ তাআলার ইবাদত করব। আমরা যদি মহান আল্লাহ তাআলার ইবাদত না করি। তাহলে আমরা পরকালে জান্নাত পাব না। আমরা পরকালের জাহান্নামের পতিত হব। জাহান্নামের শুধু কষ্ট আর কষ্ট। আমাদের উচিত আল্লাহর এবাদত করা।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More