মৃত্যুর পর মানুষের শরীরে কি ঘটে থাকে ? জেনে নেই

মৃত্যুর পর শরীরে যা ঘটে

আসসালামু আলাইকুম। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমরা আলোচনা করবো মানুষের মৃত্যুর পর শরীরে কি ঘটে ? মৃত্যুর পর কোন অঙ্গের স্থায়িত কতটুকু এবং পর মানুষের মস্তিষ্ক কত মিনিট সক্রিয় থাকে । চলুন কথা না বাড়িয়ে আজকের আলোচনা শুরু করা যাক-

মহান আল্লাহ তা’আলা আমাদের দুনিয়াতে সৃষ্টি করে পাঠিয়ে দিয়েছেন। তিনি আমাদের দুনিয়াতে পাঠিয়েছেন তার ইবাদত করার জন্য। অর্থাৎ আমাদের দুটি জীবন একটি হবে দুনিয়াতে আরেকটি হবে পরকালের দুনিয়াতে। আখিরাতের দুনিয়া শুরু হয় মৃত্যু দিয়ে। প্রত্যেক সৃষ্ট জীবকে একদিন মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে।

মানুষের জীবনের একটি ভয়ানক অভিজ্ঞতার নাম মৃত্যু। আমরা কেউ মৃত্যু চাই বা না চাই, পছন্দ করি বা না করি আমাদের সবাইকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতেই হবে। মৃত্যু থেকে পালিয়ে বাঁচার কোন উপায় নেই।

মৃত্যুর পর মানুষের শরীরে কি পরিবর্তন ঘটে

মৃত্যুর পর মানুষের শরীরে নানা রকম কার্যপ্রক্রিয়া ঘটে থাকে। মানুষের মৃত্যুর কয়েক সেকেন্ড পরে শরীরের তাপমাত্রা ১.৬ ডিগ্রী ফারেনহাইট কমে গিয়ে পরে তা কক্ষ তাপমাত্রার সমান হয়ে যায়। মৃত্যুর কয়েক মিনিট পরে মানুষের শরীরের কোষগুলো অক্সিজেনের অভাবে মারা যায় এবং তারা ভেঙে যেতে থাকে। এর পর পচন প্রক্রিয়ার জন্য শরীর প্রস্তুত হতে থাকে। মৃত্যুর কয়েক ঘণ্টার মাথায় মানুষের শরীরের পেশীগুলোতে ক্যালসিয়াম বাড়তে থাকে, এর ফলস্বরুপ পেশীগুলোতে চাপ পড়ে আর শরীর একটা অবস্থায় শক্ত হয়ে যায়। এই অবস্থাকে বলে Rigor Mortis । এই Rigor Mortis অবস্থা মানুষের মৃত্যুর ৩৬ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হতে পারে।

মানুষের মৃত্যুর পর কবরে কোন অঙ্গের স্থায়িত কতটুকু

মৃত্যুর পর মানুষের শরীরে কি ঘটে ? মানুষের মৃত্যুর পর কবরে মানুষের অঙ্গের স্থায়িত্ব বেশি দিন থাকে না। মৃত মানুষকে কবর দেয়ার ২৪ ঘন্টার মধ্যে মানুষের শরীরে এমন এক রকম পোকার সৃষ্টি হয়। যা মৃত দেহের পায়ু পথ দিয়ে বেড়িয়ে আসতে থাকে। এর পর এমন দুর্গন্ধ ছড়ায় যা অসহনীয়। আর ঐ দুর্গন্ধ সমগোত্রীয় সকল পোকা দের দাওয়াত দেয়। দুর্গন্ধ পেয়ে পোকা মাকড়, বিচ্ছু মানুষের মৃত দেহের দিকে যাত্রা শুরু করে। আর সব পোকা মাকড় মিলে মানুষের মৃত দেহ ভক্ষন করতে শুরু করে। অর্থাৎ পচন ক্রিয়া।

মৃত্যুর পর মৃত মানুষকে কবরস্থ করার তিন দিন পর সব চেয়ে নাকের অবস্থা খারাপ হয়। এবং নাকে পচন ধরে যায়। ছয় দিন পর মৃত মানুষের অঙ্গ থেকে নখ খসে পড়া শুরু করে। আর কবর দেয়ার নয় দিন পর চুল ঝড়ে পড়া শুরু করে। ক্রমান্বয়ে মানুষের শরীরের সমস্ত লোম ঝড়ে পরে যায়। আর পেট ফোলা শুরু করে।

-Advertisements-

মৃত মানুষকে কবর দেয়ার ১৭ দিন পর তার পেট ফেটে যায়। আর তার শরীরের ভিতরের সমস্ত অংশ বাহিরে বেড়িয়ে আসে। আর ৬০ দিন পরে কবরে মৃত মানুষের দেহে এক টুকরা মাংসও অবশিষ্ট থাকে না। এর পর প্রাণ হীন মৃতদেহ ধীরে ধীরে মাংস-চামডার খোলস ত্যাগ করে কংকালে পরিণত হবে। আর যা মানুষের মৃতদেহ কবর দেয়া হয়েছিল তার সমস্ত অস্তিত্ব মুছে যায়।

মৃত্যুর পর মানুষের মস্তিষ্ক কত মিনিট সক্রিয় থাকে

মানুষের মৃত্যুর পর শরীরে কি ঘটে ? মৃত্যুর পর কি মস্তিষ্ক কাজ করে থাকে? সম্প্রতি নতুন এক গবেষণায় চমকে ওঠার মতো একটি তথ্য পেয়েছেন গবেষকরা। এতে দেখা গেছে যে, মানুষের মৃত্যুর পর প্রায় ১০ মিনিট পর্যন্ত মস্তিষ্কের কাজ স্বাভাবিক থাকে। মানুষের শিরার ভিতরে রক্ত চলাচল বন্ধ হবার পরেও মস্তিষ্কে একটি ডেলটা তরঙ্গ সক্রিয় থাকে।

মৃত্যুর পর মানুষের শরীরে কি ঘটে . মৃত্যুর পর কোন অঙ্গের স্থায়িত কতটুকু . মৃত্যুর পর মানুষের মস্তিষ্ক কত মিনিট সক্রিয় থাকে

এক দল গবেষক ডাক্তাররা কয়েকটি শারীরিক বিভিন্ন পরীক্ষা  নিরিক্ষা করে রোগীদের মৃত্যু নিশ্চিত করেছেন। এসময় মৃত ব্যক্তিদের হৃদস্পন্দন ও চোখের কোনো প্রতিক্রিয়া ছিলো না। কিন্তু মস্তিস্কের সচলতার প্রমাণ তারা পায়। মানুষ যখন ঘুমের মধ্যে থাকে সেসময় যেমন মস্তিস্ক কাজ করে, মৃত্যুর পর ১০ মিনিট পর পর্যন্ত এই রকম সচল মস্তিস্কের প্রমান তার পায়।

অতএব, প্রিয় পাঠক বৃন্দরা মানুষের এত অহংকার, এত আত্বগরিমা, এত হিংসা এত বিদ্বেশ, এত লালসা, এত সম্মান, এত বাদশাহী কোথায় যায়? সব কিছুই মাটিতে মিশে যায়। মানুষের অস্তিত্বই বা কি আছে? মানুষ মাটি থেকে সৃষ্টি আবার মানুষ মৃত্যুর পর মাটিতেই মিশে যায়। মৃত্যুর মানুষের নাম চিহ্ন সব কিছুই মিশে যায় মাটির সাথে।

এজন্য আমাদের মৃত্যুর পর যেন কবরের জীবন সুন্দর হয়। সেজন্য আমাদের ইসলামি শরিয়ত মোতাবেক কাজ করা উচিত। আল্লাহ আমাদের সঠিক পথে চলার তৌফিক দান করুন। আমিন

আপনি আরো পড়তে পারেন, রুহ কি? দেহের সাথে রুহ এর সম্পর্ক কি?

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More