যে আমলগুলো খুব সহজেই করা যায়

যে আমলগুলো খুব সহজেই করা যায়

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

মহান আল্লাহতালা আমাদের সৃষ্টি করেছেন তার এবাদত করার জন্য। মহান আল্লাহ তালা বলেছেন আমি জিন ও মানব জাতিকে সৃষ্টি করেছি আমার ইবাদত করার জন্য। মহান সৃষ্টিকর্তা আমাদের দুনিয়াতে পাঠিয়েছেন। আমরা দুনিয়াকে বলি আখিরাতের শস্যক্ষেত্র।

অর্থাৎ দুনিয়াতে যদি আমরা ভালো কাজ করি তাহলে আমরা পরকালে আল্লাহ তায়ালার থেকে ভালো ফল পাবে। আর যদি আমরা দুনিয়াতে খারাপ কাজ করি তাহলে পরকালে আমরা খারাপ ফল পাব।

সৃষ্টিকর্তা আমাদের বিভিন্ন কাজের মাধ্যমে আমলনামা দিয়ে থাকেন। আমরা যদি মহান আল্লাহ তাআলার ইবাদত করি এগুলোকে বলা হয়। আমল অর্থাৎ যদি আমরা মহান আল্লাহতালার আমল করি। তাহলে পরকালে আমরা মহান আল্লাহতালার দোয়ায় অনেক ভালো জায়গায় থাকবো।

প্রতিদিন বিভিন্নভাবে মহান আল্লাহতালার আমল করে থাকি। আমরা আজ আমাদের আলোচনার বিষয় যে আমল গুলো খুব সহজেই করা যায়।

চলুন আজকে আমরা আলোচনা করব সেই দুইটি আমল নিয়ে যা আমরা অতি সহজেই করতে পারি।

১. উপরে উঠতে

-Advertisements-

আমাদের প্রত্যাহিক জীবনে অনেক ক্ষেত্রেই মহান আল্লাহতালার আমল করে থাকে। আমাদের প্রতিটা কাজের মধ্যেই মহানগরামলো রয়েছে খাওয়া-দাওয়া থেকে শুরু করে এবাদত করা পর্যন্ত আমলের অন্তর্গত। এই সমস্ত সময় যদি আমরা আল্লাহতালার জিকিরের থাকি তাহলে আমরা অতি সহজেই কাজের ফাঁকে ফাঁকে মহান আল্লাহতালার আমল করতে পারব।

আমরা যখন কাজের সময় উপরে উঠতে থাকে তখন মহান আল্লাহ তাআলার জিকির করতে পারব। আমরা উপরে ওঠার সময় মহান আল্লাহ তাআলার জিকির করবো আর সেই যিকিরটি হলো “আল্লাহু আকবার”।

আমরা যদি উপরে উঠার সময় মহান আল্লাহতালার এইযে যিকিরটি করি। তাহলে আমরা কাজের সাথে সাথে মহান আল্লাহতালার আমল করার সুযোগ পাবো। এই যিকিরটি করার ফলে আমাদের মহান আল্লাহতালা অনেক সওয়াব দেবেন।

২. নিচে নামার সময

আমরা প্রতিদিন যে সমস্ত কাজ করি মাঝে মাঝে উপরে উঠতে হয়। আবার মাঝে মাঝে নিচে নামতে হয় আমরা যদি এই সমস্ত কাজের মাধ্যমে মহান আল্লাহ তাআলার ইবাদত করতে থাকে।

তাহলে মহান আল্লাহতালা অনেক সন্তুষ্টি অর্জন হবে এবং মহান আল্লাহতালা আমাদের অনেক সওয়াব দান করবেন। আমরা উপরে উঠার সময় মহান আল্লাহ তাআলার জিকির করবো। আবার নিচে নামার সময় মহান আল্লাহ তাআলার জিকির করব। নিচে নামার সময় বলবো “সুবহানাল্লাহ”।

এই ভাবেই অতি সহজেই আমরা মহান আল্লাহ তাআলার জিকির করতে পারি। এবং খুব সহজেই মহান আল্লাহ তা’আলার সন্তুষ্টি অর্জন করতে পারি।

আমরা আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি কাজের মাধ্যমেই মহান আল্লাহতালা নৈকট্য লাভের চেষ্টা করি আমরা চেষ্টা করলে অতি সহজেই বিভিন্নভাবে আল্লাহর সওয়াব পেতে পারি।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More