আয়াতুল কুরসি আরবি ও বাংলা অর্থসহ উচ্চারণ

আয়াতুল কুরসি আরবিতে ও বাংলা উচ্চারণ

আয়াতুল কুরসি আরবি ও বাংলা অর্থ সহ উচ্চারণ : আয়াতুল কুরসি পবিত্র মহাগ্রন্থ আল কুরআনের দ্বিতীয় সূরা আল বাকারার ২৫৫ তম আয়াত। সূরা আল বাকারার এই আয়াতটি আয়াতুল কুরসি নামে অভিহিত এবং এই আয়াতটির ফজিলত অধিক। পবিত্র আল কুরআনের শ্রেষ্ঠতম আয়াত হল এই আয়াতুল কুরসি । এই আয়াতুল কুরসি আয়াতটিতে মহান আল্লাহ তাআলার আটটি সিফাত অর্থাৎ গুণ বর্ণনা করা হয়েছে।

আয়াতুল কুরসি আয়াতটিতে সমগ্র মহা বিশ্বের উপর আল্লাহ তাআলার একক এবং জোরাল ক্ষমতার ঘোষণা করা হয়েছে। এছাড়া আয়াতুল কুরসি জিন বা দুষ্টু আত্না দূর করার সব থেকে শক্তিশালী একটি আয়াত। এটি একটি ফজিলতপূর্ণ আয়াত।

হাদিস শরিফে বর্ণিত হয়েছে, হযরত মুহাম্মদ (সা) বলেছেন, যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করবে, তার জান্নাতে প্রবেশের পথে মৃত্যু ছাড়া আর কোনো অন্তরায় থাকে না। (শুআবুল ঈমান – ২৩৯৫)।

আবু জর জনুদুব ইবনে জানাদাহ (রা) হযরত মুহাম্মদ (সা) কে জিজ্ঞেস করেছিলেন, হে আল্লাহর রাসুল (সা)! আপনার প্রতি সবচেয়ে মর্যাদা সম্পন্ন কোন আয়াতটি নাযিল হয়েছে? রাসুল (সা) বলেছিলেন, আয়াতুল কুরসি।

আমরা অনেকেই আরবি জানি না। তাই আপনাদের সুবিধার্ধে আয়াতুল কুরসি আরবি ও বাংলা উচ্চারণ সঠিকভাবে তুলে ধরার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

আয়াতুল কুরসি আরবি ও বাংলা উচ্চারণ অর্থসহ

আয়াতুল কুরসি আরবি ও বাংলা অর্থসহ উচ্চারণ
আয়াতুল কুরসি আরবি :

اَللهُ لآ إِلهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّوْمُ، لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَّلاَ نَوْمٌ، لَهُ مَا فِى السَّمَاوَاتِ وَمَا فِى الْأَرْضِ، مَنْ ذَا الَّذِىْ يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ، يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيْهِمْ وَمَا خَلْفَهُمْ وَلاَ يُحِيْطُوْنَ بِشَيْئٍ مِّنْ عِلْمِهِ إِلاَّ بِمَا شَآءَ، وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالْأَرْضَ، وَلاَ يَئُودُهُ حِفْظُهُمَا وَ هُوَ الْعَلِيُّ الْعَظِيْمُ-

শ্রেষ্ঠতম আয়াত আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ : আল্লা-হু লা ইলা-হা ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুম। লা তা’খুযুহু সিনাতুঁ ওয়ালা নাঊম। লাহূ মা ফিস্ সামা-ওয়াতি ওয়ামা ফিল আরদ্বি। মান যাল্লাযী ইয়াশফাউ’ ই’ন্দাহূ ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতূনা বিশাইয়্যিম্ মিন ইলমিহি ইল্লা বিমা শা-আ’ ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউ’দুহূ হিফযুহুমা ওয়া হুওয়াল আলিইয়্যুল আ’জিম। (সূরা আল বাকারা আয়াত-২৫৫)।

বাংলা অর্থ সহ আয়াতুল কুরসি

আয়াতুল কুরসি বাংলা অর্থ : আল্লাহ, যিনি ব্যতীত কোনো উপাস্য নেই। যিনি চিরঞ্জীব ও বিশ্বচরাচরের ধারক। কোনো তন্দ্রা বা নিদ্রা তাঁকে পাকড়াও করতে পারে না। আসমান ও জমিনে যা কিছু আছে সবকিছু তারই মালিকানাধীন। তাঁর হুকুম ব্যতিত এমন কে আছে যে, তাঁর নিকটে সুফারিশ করতে পারে? তাদের সম্মুখে ও পিছনে যা কিছু আছে সবকিছুই তিনি জানেন। তাঁর জ্ঞানসমুদ্র হতে তারা কিছুই আয়ত্ত করতে পারে না, কেবল যতুটুকু তিনি দিতে ইচ্ছা করেন তা ব্যতিত। তাঁর কুরসি সমগ্র আসমান ও জমিন পরিবেষ্টন করে আছে। আর সেগুলোর তত্ত্বাবধান তাঁকে মোটেই শ্রান্ত করে না। তিনি সর্বোচ্চ ও মহান।

আপনি আরো পড়তে পারেন, দরুদ শরীফের বাংলা উচ্চারন ও এর অর্থ।

আয়াতুল কুরসি আরবি ও বাংলা অর্থ সহ উচ্চারণ একসাথে দেওয়া হল আপনাদের সুবিধার্থে। একটা কথা না বললেই নয়। বাংলা ভাষা দিয়ে আয়াতুল কুরসি সঠিকভাবে উচ্চারণ করে তেলাওয়াত সম্ভন নয়। এজন্য আমাদের পরামর্শ, আপনি অতি শীঘ্রই অত্যন্ত সহজ ভাষা আরবি শিখতে শুরু করুন।

মহান আল্লাহ তাআলা আমাদের সবাইকে আয়াতুল কুরসি সঠিক ও সুন্দর ভাবে পড়া এবং সে অনুযায়ী আমল করার তৌফিক দান করুন। আমিন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More