জানাজার নামাজের নিয়ত বাংলায় ও আরবিতে অর্থ সহ বিস্তারিত

আজ আমি আপনাদের জানাবো জানাজার নামাজের নিয়ত বাংলায় ও আরবিতে অর্থসহ উচ্চারন। কেননা, এই জানাজা নামাজ সব সময় পড়া হয় না জন্য অনেকে ভুলে যায়। আর আপনি যদি জানেন তাহলে আলহামদুলিল্লাহ। আর যদি না জানেন, তাহলে আপনি ধারাবাহিক ভাবে পড়তে থাকুন আর জেনে নিন। জানাজার নামাজের নিয়ত বাংলায় ও আরবিতে উচ্চারন। জানাজার নামাজের নিয়ত আরবিতে ও বাংলায় অর্থ সহ বিস্তারিত আলোচনা। তাহলে চলুন বন্ধুরা শুরু করি আমাদের আজকের আলোচ্য বিষয় জানাযার নামাজ সম্পর্কে বিস্তারিত।

জানাযার নামাজ সম্পর্কে ইসলাম

ইসলামি বিধি বিধানে জানাযার নামাজ হচ্ছে ফরজে কিফায়া। আর জানাযার নামাজ আদায় করতে হলে শরীয়াত মোতাবেক আমাদের আগে পবিত্র হতে হবে এবং ওযু করতে হবে। তারপর মৃত্য ব্যাক্তি কে সামনে ( কিবলামুখী ) রেখে জানাযার নামাজের নিয়ত আরবিতে বা বাংলায় বলে জানাযার নামাজ এর জন্য দাঁড়াতে হবে। মনে রাখবেন, নিয়ত হচ্ছে অন্তরের সংকল্পের নাম। জানাযার নামাজ সম্পর্কে মহানবী (সাঃ) বলেছেন,

যে মুসলিম, মৃত্য ব্যাক্তির জানাযার নামাজ এ আল্লাহ তাআলার সাথে কোন কিছু শরীক করে নাই। এমন ৪০ জন মুসলমান যদি জানাযার নামাজ আদায় করে। তাহলে ঐ মৃত্য ব্যাক্তির জন্য তাদের সুপারিশ আল্লাহ তাআলা কবুল করবেন। (হাদিস-মুসলিম)

এখন আমি আপনাদের জানাবো জানাজার নামাজের নিয়ত সম্পর্কে বিস্তারিত তথ্য,

কিভাবে জানাজার নামাজের নিয়ত করবেন

নিয়ত হচ্ছে মনের ব্যাপার। আসলে নিয়ত পড়তে হয় না, নিয়ত করতে হয়। আপনি যে কোন ইবাদতের জন্য মনে মনে নিয়ত করলেই তা হয়ে যাবে। কেননা, নিয়ত হচ্ছে মনের কাজ। মুখে উচ্চারন করে বলার দরকার নেই। আপনি যদি মৃত্য ব্যাক্তির জানাজার নামাজের নিয়ত করে এসে থাকেন। আর নামাজে দাঁড়ান। তাহলে আপনাকে আর জানাযার নামাজের নিয়ত আরবিতে বা বাংলায় বলতে হবে না। কারন আপনি জানাজার নামাজের নিয়ত করেই জামাতে শরীক হয়েছেন। তবে আমাদের উচিত জানাজার নামাজের নিয়ত আরবিতে শিক্ষা গ্রহন করা।

নিম্নে জানাজার নামাজের নিয়ত বাংলায় ও আরবিতে দেওয়া হলো,

জানাজার নামাজের নিয়ত আরবিতে উচ্চারনঃ نَوَيْتُ اَنْ اُؤَدِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ تَكْبِيْرَاتِ صَلَوةِ الْجَنَا زَةِ فَرْضَ الْكِفَايَةِ وَالثَّنَا ءُ لِلَّهِ تَعَا لَى وَالصَّلَوةُ عَلَى النَّبِىِّ وَالدُّعَا ءُلِهَذَا الْمَيِّتِ اِقْتِدَتُ بِهَذَا الاِْمَامِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

জানাজার নামাজের নিয়ত আরবিতে বাংলায় উচ্চারনঃ “নাওয়াইতু আন উয়াদ্দিয়া লিল্লাহে তায়ালা আরবা আ তাকবীরাতে ছালাতিল জানাজাতে ফারজুল কেফায়াতে আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবীয়্যে ওয়াদ্দোয়াউ লেহাযাল মাইয়্যেতে এক্কতেদায়িতু বিহাযাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতে আল্লাহু আকবার।

শরীয়তে জানাজার নামাজের নিয়ত বাংলায় উচ্চারনঃ আমি কিবলামুখী হয়ে জানাজার নামাজ ফরজে কেফায়া, চার তাকবিরের সহিত এই ইমামের পিছনে এই মাইয়্যেতের জন্যে দোয়া করিতেছি আল্লাহু আকবর।

তবে এখানে আপনাদের যে বিষয় টি মনে রাখতে হবে সেটি হলো, মৃত ব্যাক্তি পুরুষ হলে। তার জানাজার নামাজের নিয়ত আরবিতে “লেহাযাল মাইয়্যেতে” বলতে হবে।

আর যদি নারী হয় তার জানাজার নামাজের নিয়ত আরবিতে “লেহাযিহিল মাইয়্যেতে” বলতে হবে।

আপনারা জানাজার নামাজের নিয়ত আরবিতে মুখে উচ্চারন করেও পড়তে পারেন বা মনে মনেও বলতে পারেন। সেটা আপনার ব্যাক্তিগত ব্যপার। তবে সব কাজেরই একটা নিয়ত থাকা দরকার। নিয়ত ছাড়া কোন কাজের ভালো প্রতাশা আশা করা যায় না। আল্লাহ আমাদের সবাই কে বুঝে বুঝে কোরআন ও হাদিসের আলোকে আমল করার তৌফিক দান করুন। আমিন

আপনি আরো পড়তে পারেন, নামাজ ভঙ্গের কারণসমূহ কয়টি ও কি কি বিস্তারিত।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More