কোরবানির পশু জবাই করার দোয়া । কোরবানির দোয়া

কোরবানির পশু জবাই করার দোয়া । কোরবানির দোয়া

পবিত্র ঈদুল আজহা মানে পশু কোরবানি। পশু কোরবানির সময় দোয়া পড়তে হয়। কোরবানির পশু জবাই করার দোয়া পড়া উত্তম। বানীকথার পাঠকদের জন্য আজকে পশু কোরবানি করার দোয়া আরবি ও বাংলা উচ্চারণ উল্লেখ করা হল-

পশু কোরবানি করার সময় দুইটি বিষয় লক্ষ রাখলে কোরবানির পশু জবাই বিশুদ্ধ হয়ে যাবে। কোরবানির পশু জবেহ করার সময় বিসমিল্লাহ বলে জবাই করা। জবাই করার সময় আল্লাহর নাম ব্যতিত অন্য কারো নাম না নেয়া।

কোরবানির পশু জবাই করার সময় খেয়াল রাখতে হবে যেন কোরবানির পশুর খাদ্যনালী, শ্বাসনালী এবং পাশে থাকা সুইটি নালি কাটা যায়। এই বিষয় দুটি খেয়াল রেখে আপনি নিজে কোরবানির পশু জবাই করতে পারবেন।

পশু কোরবানি করার আগে ছুরি ভাল ভাবে ধার দিতে হবে। কোরবানির পশুকে বাম কাতে শোয়াতে হবে এবং পা গুলো পশ্চিম দিকে রাখতে হবে। এর পর কোরবানির দোয়া পাঠ করে বিসমিল্লাহ পড়ে নালীগুলো কেটে দিতে হবে।

কোরবানির পশু জবাই করার দোয়া । কোরবানির দোয়া আরবি

কোরবানির দোয়া

পশু কোরবানির জন্য পশুকে শোয়ানোর পর দোয়া পাঠ করতে হয়। নিম্নের কোরবানির দোয়াটি বিভিন্ন হাদিসে বর্ণিত রয়েছে। পশু কোরবানি করার সময় এই দোয়া পাঠ করা উত্তম। তবে কেউ শুধু বিসমিল্লাহ বলে নালীগুলো কেটে পশু কোরবানি করলেও কোরবানি বিশুদ্ধ হয়ে যাবে।

কোরবানির দোয়া আরবি

اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ – إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ – لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ – بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر – اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

পশু কোরবানির দোয়া বাংলা উচ্চারণ

কোরবানির দোয়া উচ্চারণ- ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

কেউ যদি এই কোরবানির এই দোয়া না পড়তে পারেন তাহলে এই অংশটুকু পড়ে কোরবানি করা। এবং নিম্নের দোয়া পাঠ করে বিসমিল্লাহ পড়ে পশু কোরবানি করা।

পশু কোরবানি করার দোয়া

بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر – اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

কোরবানির দোয়া বাংলা উচ্চারণ : বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ওয়া লাকা।

অনেকে নিজের কোরবানির পশু নিজেই জবাই করে থাকেন। নিজের কোরবানির পশু নিজে জবাই করলে এ দোয়া পড়া-

কোরবানি করার দোয়া

اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِّى كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

পশু কোরবানি করার দোয়া বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।

অনেকে আছেন যে অন্যের কোরবানির পশু জবাই করে থাকেন। অন্য কারো কোরবানির পশু জনাই করলে নিম্নের দোয়া পাঠ করা।

কোরবানির দোয়া আরবি

اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِكَ-مِنْكُمْ كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْم

পশু কোরবানি করার দোয়া বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা তাকাব্বালহু মিনকা-মিনকুম’ কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।’

একটি বিষয় জানা জরুরী যে, কেউ যদি একাকি কোরবানি দেয় এবং সে নিজেই কোরবানির পশু জবাই করে তাহলে বলবে মিন্নি। আর অন্যদের পশু কোরবানির সময় বলবে মিনকা-মিনকুম এবং যারা কোরবানিতে শরীক হয়েছেন তাদের নাম বলা। এর পর বিসমিল্লাহ বলে কোরবানির পশু জবাই করা।

মহান আল্লাহ তাআলা আমাদের সবাইকে কোরবানির পশু জবাই করার নিয়ম ও দোয়া পড়ে কোরবানি করার তৌফিক দান করুন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More