অস্তাগফিরুল্লাহ অর্থ কি । আস্তাগফিরুল্লাহ পড়ার উপকারিতা

অস্তাগফিরুল্লাহ অর্থ ও আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা

আজ আমি আপনাদের জানাবো অস্তাগফিরুল্লাহ অর্থ কি ? আস্তাগফিরুল্লাহ পড়ার উপকারিতা কি সে সম্পর্কে বিস্তারিত। অস্তাগফিরুল্লাহ হচ্ছে একটি তাওবার বাক্যে। এই বাক্যে টি ছোট, কিন্তু এর অনেক মরতুবা বা গুন রয়েছে। এই আস্তাগফিরুল্লা শব্দ টি দ্বারা আমরা আল্লাহ তাআলার কাছে কৃত অপরাধের ক্ষমা ভিক্ষা চেয়ে থাকি। ইসলামের যতগুলো ক্ষমার দোয়া রয়েছে তার মধ্যে আস্তাগফিরুল্লাহ অন্যতম। আমরা দৈনন্দিন পাঁচ ওয়াক্ত নামাজে এই আস্তাগফিরুল্লাহ বাংলা উচ্চারন করে ব্যবহার করি। তাই আমাদের সকলের উচিত এই তাওবার বাক্যে টি সম্পর্কে বিস্তারিত জানা। চলুন তাহলে শুরু করি আমাদের আজকের আলোচনার আলোচ্য বিষয়। অস্তাগফিরুল্লাহ অর্থ কি এবং আস্তাগফিরুল্লাহ পড়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য।

অস্তাগফিরুল্লাহ অর্থ কি

অস্তাগফিরুল্লাহ শব্দ টি একটি সুমধুর আরবি শব্দ।। এই শব্দ টির যে অপরিসীম ক্ষমতা রয়েছে তা আমরা অনেকেই জানি না। এই অস্তাগফিরুল্লাহ শব্দ টি অনুশোচনামূলক ক্ষমা প্রার্থনার দোয়া। বান্দা যখন অপরাধী হয়। তখন বান্দারা এই অস্তাগফিরুল্লাহ দোয়া পড়ে আল্লাহ তাআলার কাছে ক্ষমা ভিক্ষা চেয়ে থাকে।

সুতরাং এই অস্তাগফিরুল্লাহ শব্দের অর্থ হচ্ছে ক্ষমা প্রার্থনা করা। এমনও অনেক মুসলমান রয়েছে তারা অস্তাগফিরুল্লাহ অর্থ কি ? অস্তাগফিরুল্লাহ পড়ার উপকারিতা কি তা জানে না। এই অস্তাগফিরুল্লাহ শব্দটি দুই ভাগে বিভক্ত। একটি হচ্ছে অস্তাগফিরুল যার অর্থ ক্ষমা প্রার্থনা করা। আরেকটি হচ্ছে আল্লাহ যার অর্থ পালনকর্তার নাম বা সৃষ্টিকর্তার নাম। সুতরাং অস্তাগফিরুল্লাহ অর্থ হচ্ছে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা। তাই আমাদের সকলের উচিত আস্তাগফিরুল্লাহ অর্থ কি তা জেনে বেশি বেশি আমল করা।

অস্তাগফিরুল্লাহ বা তাওবার দোয়া অনেক গুলো রয়েছে, তার মধ্যে কয়েকটি নিম্নে দেওয়া হলো।

১। দোয়া

অস্তাগফিরুল্লাহ আরবি উচ্চারন : أَستَغْفِرُ اللهَ
আস্তাগফিরুল্লাহ বাংলা উচ্চারন : অস্তাগফিরুল্লাহ ।
অস্তাগফিরুল্লাহ অর্থ : আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি।

২। দোয়া

অস্তাগফিরুল্লাহ আরবি উচ্চারন : أَسْتَغْفِرُ اللهَ وَأَتُوْبُ إِلَيْهِ
আস্তাগফিরুল্লাহ বাংলা উচ্চারন : আস্তাগফিরুল্লা-হা ওয়া আতূবু ইলাইহি।
অস্তাগফিরুল্লাহ অর্থ : আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি ও তাঁর দিকে ফিরে আসছি।
নবী কারীম (সাঃ) প্রতিদিন ৭০ বারের অধিক তাওবা ও ইসতিগফার করতেন। (বুখারী-৬৩০৭)

৩। দোয়া

অস্তাগফিরুল্লাহ আরবি উচ্চারন : أَسْتَغْفِرُ اللَّهَ الَّذِي لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّومُ وَأَتُوبُ إِلَيْهِ
আস্তাগফিরুল্লাহ বাংলা উচ্চারন : অস্তাগফিরুল্লা হাল্লাযী লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল কাইয়্যূম ওয়া আতূবু ইলায়হি।
অস্তাগফিরুল্লাহ অর্থ : আমি আল্লাহর কাছে ক্ষমা চাই, তিনি ছাড়া প্রকৃতপক্ষে আর কোন মা‘বূদ নেই, তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী এবং তাঁর কাছে তাওবাহ্ করি।

এই দোয়া পড়লে আল্লাহ তাকে ক্ষমা করে দিবেন-যদিও সে যুদ্ধক্ষেত্র হতে পলায়নকারী হয়। (আবু দাউদ-১৫১৭, তিরমিযী-৩৫৭৭, মিশকাত-২৩৫৩)

৪। দোয়া

অস্তাগফিরুল্লাহ আরবি উচ্চারন : رَبِّ اغْفِرْ لِيْ وَتُبْ عَلَيَّ إِنَّكَ (أنْتَ) التَّوَّابُ الرَّحِيْمُ / الغَفُوْرُ
আস্তাগফিরুল্লাহ বাংলা উচ্চারন : রাব্বিগ্ ফিরলী, ওয়া তুব আলাইয়্যা, ইন্নাকা আনতাত তাওয়া বুর রাহীম। দ্বিতীয় বর্ণনয় “রাহীম”-এর স্থানে ‘গাফূর’ বলতে হবে।
অস্তাগফিরুল্লাহ অর্থ : হে আমার প্রভু, আপনি আমাকে ক্ষমা করুন এবং আমার তাওবা কবুল করুন। নিশ্চয় আপনি মহান তাওবা কবুলকারী করুণাময়। দ্বিতীয় বর্ণনায়: তাওবা কবুলকারী ও ক্ষমাকারী।

নবী কারীম (সাঃ) মসজিদে বসে এক বৈঠকেই এই দোয়া ১০০ বার পড়েছেন। (আবূ দাঊদ-১৫১৬, ইবনু মাজাহ-৩৮১৪, তিরমিযী-৩৪৩৪, মিশকাত-২৩৫২)।

এ সকল দোয়া ছাড়াও কোরআন ও হাদিসে অসংখ্য দোয়া রয়েছে আল্লাহ তাআলার কাছে ক্ষমা চাওয়ার জন্য। তাই আমাদের উচিত সে গুলো পড়া। এমন কি নিজের ভাষায় আল্লাহর কাছে নিজের অপরাধের জন্য ক্ষমা চাইলে তিনি আমাদের ক্ষমা করবেন ইনশাআল্লাহ।

আস্তাগফিরুল্লাহ বা তাওবার দোয়া পড়ার উপকারিতা

আস্তাগফিরুল্লাহ পড়ার উপকারিতা নিয়ে অনেকের আজ অজানা। অনেক মুসলমান এই আস্তাগফিরুল্লাহ অর্থ কি এবং পড়ার উপকারিতা সম্পর্কে জানে না। তারা শুধু মুখস্থ বিদ্যার মত পড়ে যায়। তাদের জন্য আমি এই গুরুত্বপূর্ণ শব্দটি নিয়ে এসেছি। এই আস্তাগফিরুল্লাহ এর উপকারিতা অপরিসীম। আস্তাগফিরুল্লাহ শব্দটি ছোট কিন্তু এর অর্থ কোরআন এবং হাদিসের মাধ্যমে বিশ্লেষন করলে এর বিস্তারিত জানতে পারবেন কি আমল রয়েছে এই দোয়ার মধ্যে।। তবে এর ক্ষমতা আল্লাহ তাআলা অনেক দিয়েছেন। এই ছোট শব্দটির কি ক্ষমতা বা গুন রয়েছে এবং আস্তাগফিরুল্লাহ পড়ার উপকারিতা কি কি তা নিম্নে দেওয়া হলো।

আস্তাগফিরুল্লাহ বা তাওবা পড়ার উপকারিতা গুলো হলো 

১। তাওবা বা অস্তাগফিরুল্লাহ পড়া নবীর সুন্নত।
২। অস্তাগফিরুল্লাহ আল্লাহ তাআলার কাছে একটি প্রিয় আমল।
৩। আস্তাগফিরুল্লাহ বা তাওবার দ্বারা আল্লাহর নৈকট্য লাভ করা যায়।
৪। তাওবার দ্বারা আল্লাহর রহমত নাযিল হয়।
৫। অস্তাগফিরুল্লাহ বা তাওবার দ্বারা ব্যবসায় লাভবান হওয়া যায়।
৬। অস্তাগফিরুল্লাহ অর্থ দোয়া, এই দোয়া পাঠ করলে গুনাহ মাফ হয়ে যায়।
৭। সন্তান সন্ততি যাদের হয় না, অস্তাগফিরুল্লাহ বা তাওবা করলে আল্লাহ তাআলা তাদের উত্তম সন্তান দান করেন।
৮। আস্তাগফিরুল্লা বা তাওবাকারীর কাছে দুনিয়াকে খুব নগন্য করে দেয়া হয়।
৯। অস্তাগফিরুল্লাহ বা তাওবার দ্বারা মনের ময়লা পরিষ্কার হয়।

১০। উপরে আপনাদের জানিয়ে দিয়েছি আস্তাগফিরুল্লাহ অর্থ কি ? আস্তাগফিরুল্লাহ অর্থ হচ্ছে দোয়া। দোয়া করলে আল্লাহ উত্তম সম্পদ ও জীবিকার দ্বারা সম্মানিত করেন।
১১। অস্তাগফিরুল্লাহ পাঠ করলে আল্লাহ ও বান্দার মাঝে দূরত্ব ঘুচে যায়।
১২। মৃত্যুর সময় ফেরেস্তারা তার জন্য সুসংবাদ নিয়ে আসে। সুবহানাল্লাহ।
১৩। অস্তাগফিরুল্লাহ বা তাওবাকারীকে মানব ও জীন শয়তান থেকে তাকে হিফাযত করা হয়।
১৪। অস্তাগফিরুল্লাহ বা তাওবাকারীকে আল্লাহ তাআলা কবুল করে নেন।
১৫। ফেরেশতাগণও তার জন্য দোয়া করেন।
১৬। আস্তাগফিরুল্লা বা তাওবাকারী হাশরের ময়দানে প্রচন্ড উত্তাপে আল্লাহর আরশের ছায়াতলে থাকবে।

কুরআন মাজিদে ও হাদিস শরীফে আস্তাগফিরুল্লাহ পড়ার উপকারিতা সম্পর্কে বলা হয়েছে। তাই আমরা সকলে অস্তাগফিরুল্লাহ অর্থ কি এবং আস্তাগফিরুল্লাহ পড়ার উপকারিতা জেনে বেশি বেশি আমল করবো ইনশাআল্লাহ।

বন্ধুরা, আজ আমরা অস্তাগফিরুল্লাহ অর্থ কি এবং আস্তাগফিরুল্লাহ পড়ার উপকারিতা সম্পর্কে যা জানতে পেয়েছি। আল্লাহ তাআলা আমাদের সবাই কে এর উপর আমল করার এবং সবার কৃত অপরাধ ক্ষমা করে প্রিয় বান্দাদের অন্তর্ভূক্ত করে দিন। আমিন

আপনি আরো পড়তে পারেন, দোয়ায়ে কুনুত বাংলা অর্থসহ উচ্চারণ জেনে নিন। 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More