সূরা বাকারার শেষ দুই আয়াত এবং দুই আয়াতের আরবি ও বাংলা উচ্চারণ

সূরা বাকারার শেষ দুই আয়াত

আ’উযু বিল্লাহিমিনাশ-শাইতানির রাযীম। বিসমিল্লাহীর রাহমানীর রাহীম। আমাদের প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আলোচনা করবো সূরা বাকারার শেষ দুই আয়াত কে নিয়ে। যা মদীনায় অবতীর্ণ । সুরা বাকারার শেষ দুই আয়াত ২৮৫-২৮৬ পর্যন্ত। যা আমানার রাসূলু থেকে শুরু করে ক্বাওমিল কাফিরিন অর্থ্যাৎ শেষ পর্যন্ত। সূরা বাকারার শেষ দুই আয়াত তেলাওয়াত করার অনেক উপকারের কথা সহীহ হাদীসে বর্ণিত হয়েছে। এই শেষ দুই আয়াতে অত্যন্ত জরুরি কয়েকটি দোয়া রয়েছে এবং এসব দোয়া কবুল হওয়ার ওয়াদাও করা হয়েছে হাদীসে। আর যদি কোন মুসলমান নিয়মিত আমল করে আল্লাহ তাআলা নানা ধরনের বিপদ আপদ থেকে বান্দাকে হেফাজত করবে। এছাড়া জান্নাতের পথ সুগম করবে। তাই আমাদের প্রত্যেক মুমিন মুসলমানের উচিত সূরা বাকারার শেষ দুই আয়াতের আরবি অথবা বাংলা উচ্চারণ করে নিয়মিত আমল করা। আসুন সুরা বাকারার শেষ দুই আয়াতের আরবি ও বাংলা উচ্চারণ সহ অর্থ জেনে নেওয়া যাক।

সূরা বাকারার শেষ দুই আয়াত সম্পর্কে নবী কারীম (সাঃ) এর বানী

একদিন এক সাহাবী ( ব্যক্তি ) নবী কারীম (সাঃ) জিজ্ঞেস করেছিলেন, হে আল্লাহর রাসুল (সাঃ) কোরআনের কোন সুরা সবচেয়ে বেশি মর্যাদাবান? নবী কারীম (সাঃ) বললেন, সুরা এখলাস। এরপর ঐ লোকটি আবার বললেন, কোরআনের কোন আয়াতটি সবচেয়ে বেশি মর্যাদাবান? তিনি উত্তরে বললেন, আয়াতুল কুরসি। এরপর আবার ঐ লোকটি বলেন, হে আল্লাহর নবী রাসুল (সাঃ) আপনি কোন আয়াতকে পছন্দ করেন, যা দ্বারা আপনার ও আপনার উম্মত সব থেকে বেশি লাভবান হবে। নবী কারীম (সাঃ) উত্তরে বললেন, সূরা বাকারার ২৮৫-২৮৬ নম্বর শেষ দুই আয়াত। তাহলে আপনারা একবার চিন্তা করে দেখুন এই দুই আয়াতে কি ফজিলত রয়েছে। নিচে সূরা বাকারার শেষ দুই আয়াতের আরবি ও বাংলা উচ্চারন সহ অর্থ তুলে ধরা হলো।

সূরা বাকারার প্রথম আয়াত

আরবি উচ্চারণ সূরা বাকারার শেষ দুই আয়াতের প্রথম আয়াত

آمَنَ الرَّسُولُ بِمَا أُنزِلَ إِلَيْهِ مِن رَّبِّهِ وَالْمُؤْمِنُونَ كُلٌّ آمَنَ بِاللّهِ وَمَلآئِكَتِهِ وَكُتُبِهِ وَرُسُلِهِ لاَ نُفَرِّقُ بَيْنَ أَحَدٍ مِّن رُّسُلِهِ وَقَالُواْ سَمِعْنَا وَأَطَعْنَا غُفْرَانَكَ رَبَّنَا وَإِلَيْكَ الْمَصِيرُ

সূরা বাকারার শেষ দুই আয়াত প্রথম আয়াতের বাংলা উচ্চারণ

আ-মানার রাসূলু বিমাউংযিলা ইলাইহি মির রাব্বিহি ওয়াল মু’মিনুনা। কুল্লুন আ-মানা বিল্লাহি ওয়া মালাইকাতিহী ওয়া কুতুবিহী ওয়া রুসূলিহী। লা- নুফাররিকুবাইনা আহাদিম মির রুসূলিহী। ওয়া ক্বা-লু- সামিনা ওয়া আত্বানা গুফরা-নাকা রাব্বানা ওয়া ইলাইকাল মাসীর।

সূরা বাকারার শেষ দুই আয়াত প্রথম আয়াতের বাংলা অর্থ

রাসূল বিশ্বাস রাখেন ওই সমস্ত বিষয় সম্পর্কে যা তাঁর পালনকর্তার পক্ষ থেকে তাঁর কাছে অবতীর্ণ হয়েছে এবং মুসলমানরাও সবাই বিশ্বাস রাখে আল্লাহর প্রতি, তাঁর ফেরেশতাদের প্রতি, তাঁর গ্রন্থসমুহের প্রতি এবং তাঁর পয়গম্বরগণের প্রতি। তারা বলে আমরা তাঁর পয়গম্বরদের মধ্যে কোনো তারতম্য করি না। তারা বলে, আমরা শুনেছি এবং কবুল করেছি। আমরা তোমার ক্ষমা চাই, হে আমাদের পালনকর্তা! তোমারই দিকে প্রত্যাবর্তন করতে হবে। ( সূরা বাকারা আয়াত নং : ২৮৫ )।

সূরা বাকারার দ্বিতীয় আয়াত

সূরা বাকারার শেষ দুই আয়াত দ্বিতীয় আয়াতের আরবি উচ্চারণ

اَ يُكَلِّفُ اللّهُ نَفْسًا إِلاَّ وُسْعَهَا لَهَا مَا كَسَبَتْ وَعَلَيْهَا مَا اكْتَسَبَتْ رَبَّنَا لاَ تُؤَاخِذْنَا إِن نَّسِينَا أَوْ أَخْطَأْنَا رَبَّنَا وَلاَ تَحْمِلْ عَلَيْنَا إِصْرًا كَمَا حَمَلْتَهُ عَلَى الَّذِينَ مِن قَبْلِنَا رَبَّنَا وَلاَ تُحَمِّلْنَا مَا لاَ طَاقَةَ لَنَا بِهِ وَاعْفُ عَنَّا وَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا أَنتَ مَوْلاَنَا فَانصُرْنَا عَلَى الْقَوْمِ الْكَافِرِينَ

সূরা বাকারার শেষ দুই আয়াত দ্বিতীয় আয়াতের বাংলা উচ্চারণ

লা- ইউকাল্লিফুল্লা-হু নাফসান ইল্লা- উস’আহা- লাহা- মা কাসাবাত ওয়া আলাইহা- মাকতাসাবাত, রাব্বানা- লা- তুআখিজনা ইন্নাসিনা- আও আখত্বনা, রাব্বানা ওয়ালা- তাহমিল আলাইনা- ইছরান কামা- হামালতাহু- আলাল্লাজিনা মিং কাবলিনা-, রাব্বানা- ওয়ালা তুহাম্মিলনা- মা- লা- তা-কাতা লানা- বিহি, ওয়া’ফু আন্না ওয়াগফিরলানা- ওয়ারহামনা-, আংতা মাওলা-না- ফাংসুরনা- আলাল ক্বাওমিল কা-ফিরীন।

সূরা বাকারার শেষ দুই আয়াত দ্বিতীয় আয়াতের বাংলা অর্থ

আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোনো কাজের ভার দেন না, সে তাই পায় যা সে উপার্জন করে এবং তাই তার ওপর বর্তায় যা সে করে। হে আমাদের পালনকর্তা! যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না। হে আমাদের পালনকর্তা! এবং আমাদের ওপর এমন দায়িত্ব অর্পণ করো না, যেমন আমাদের পূর্ববর্তীদের ওপর অর্পণ করেছ, হে আমাদের প্রভূ! এবং আমাদের দ্বারা ওই বোঝা বহন করিও না, যা বহন করার শক্তি আমাদের নাই। আমাদের পাপ মোচন কর। আমাদেরকে ক্ষমা কর এবং আমাদের প্রতি দয়া কর। তুমিই আমাদের প্রভু। সুতরাং কাফের সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদেরকে সাহায্যে কর। ( সূরা বাকারা আয়াত নং : ২৮৬ )।

সূরা বাকারার শেষ দুই আয়াত এবং দুই আয়াতের আরবি ও বাংলা উচ্চারণ

আল্লাহ তায়ালা সকল মুমিন মুসলিম উম্মাহকে সকাল-সন্ধ্যা সূরা বাকারার শেষ দুই আয়াত এবং দুই আয়াতের আরবি অথবা বাংলা উচ্চারণ সঠিক ভাবে তেলাওয়াতের মাধ্যমে দুনিয়ার প্রকৃত ঈমান লাভ এবং আখিরাতের সব কল্যাণ লাভের তাওফিক দান করুন। আমিন

আপনি আরো পড়তে পারেন, সুরা হাশরের শেষ তিন আয়াত বাংলা উচ্চারণ সহ ফজিলত। 

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More