কোরবানি দেওয়ার আগে অবশ্যই জেনে নিন এসব তথ্য। তা না হলে আপনার কুরবানী হবে না

কোরবানি দেওয়ার আগে অবশ্যই জেনে নিন এসব তথ্য। তা না হলে আপনার কুরবানী হবে না

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমরা মুসলমান মহান আল্লাহতালা আমাদের তার বান্দা হিসেবে দুনিয়াতে প্রেরণ করেছেন। মহান আল্লাহতায়ালা   আমাদের দুনিয়াতে প্রেরণ করেছেন তাঁর ইবাদত করার জন্য। আমরা মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের জন্য অনেক কিছুই করে থাকে। কারণ মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য আমরা তাঁর ইবাদত করে থাকি।

তাহলে মহান আল্লাহতালা আমাদের দুনিয়াতে ও আখেরাতে শাস্তির ব্যবস্থা করে রেখেছেন। আমরা যদি মহান আল্লাহ তাআলার ইবাদত করি। তাহলে মহান আল্লাহতালা আমাদের আমাদের জান্নাত প্রদান করবেন।

মহান আল্লাহ তা’আলা আমাদের মুসলমানদের জন্য দুইটি উৎসবের কথা বলেছেন। একটি হল ঈদুল ফিতর আরেকটি হলো ঈদুল আযহা ঈদুল ফিতর।

ঈদুল ফিতর

এটি হল মুসলমানদের অন্যতম একটি ধর্মীয় উৎসব। এ উৎসব পালিত হয়ে থাকে দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর দীর্ঘ এক মাস পর যেদিন ঈদ-উল-ফিতর পালিত হয়। সেদিন ঈদের নামাযের পূর্বে সবাই মিষ্টান্ন কে নামাজে যায়।

ঈদুল আযহা

ঈদুল আযহা ঈদুল ফিতরের পর পালিত একটি উৎসব ঈদুল আজহায় আমরা কোরবানি দিয়ে থাকি। আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য আমরা বিভিন্ন পশু কোরবানির ঈদের সময়।

কিন্তু আমাদের কয়েকটি ভুলের কারণেই আমাদের কোরবানীর মহান আল্লাহ তাআলার নিকট কবুল হবে না ।আমাদের সেই সব ভুল করা যাবেনা আমাদের আজকের আলোচনার আমাদের কুরবানী কবুল হবে না। চলুন শুরু করা যাক আমাদের আলোচনাটি।

-Advertisements-

১. পশু নির্বাচন

আমাদেরকে অবশ্যই সুন্দর ও স্বাস্থ্যবান পশু নির্বাচন করতে হবে কোরবানির জন্য। যেহেতু মহান আল্লাহতালার উদ্দেশ্যে কুরবানী দেবো। সেতু কখনো অসুস্থ পশুকে কোরবানি দেয়া যাবে না। কারণ এমন একটি পশু কোরবানি দিতে হবে যেটার উপর আমাদের অনেক মায়া রয়েছে।

কারণ মহান আল্লাহতালা এতে খুশি হবেন আমরা যদি আমাদের নিজের কোন কিছু ত্যাগ করে। কোরবানি দিয়ে থাকে তাহলে মহান আল্লাহতালা এতে করে অত্যন্ত বেশি খুশি হয়ে থাকেন তাই কোরবানি দেওয়ার জন্য অবশ্যই সুস্থ ও সবল পশুকে নির্ধারণ করতে হবে। কখনো অসুস্থ পশুকে নির্ধারণ করা যাবে না।

২. জবাইয়ের ভুল

আমরা অনেক সময় গরু জবাই করার সময় বিভিন্ন তাড়াহুড়ার কারণে ভুল করে থাকে। কিন্তু কোরবানির গরু জবাই করার সময়ে নির্দিষ্ট নিয়মে জবাই করতে হবে। তা না হলে আমাদের কুরবানী কবুল হবে না।

৩. ফ্রিজে গোস্ত রাখা

কোরবানির মাংস ফ্রিজে রাখা নিয়ে নানা মন্ত্যব্য রয়েছে। আমরা সঠিকভাবে ফ্রিজে মাংস রাখবো কারণ সঠিক নিয়মে ফ্রিজে মাংস না রাখলে কুরবানী মহান আল্লাহতালা কবুল হবে না।

৪. গোশত ভাগ

গোশত ভাগ করার নির্ধারিত একটি পদ্ধতি রয়েছে। কিন্তু আমরা যদি বস্তুর নির্দিষ্ট ভাবে ভাগ না করে নিজেই সবগুলো নিয়ে নেই। বা অল্প মুষ্টি ভাগ মানুষকে দেই। তাহলে আমাদের কুরবানী কবুল হবে না। তাই আমাদের নির্দিষ্ট নিয়মে গোশত ভাগ করতে হবে।

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More