ঈদের দিন যে দোয়াটি পড়তে হবে

ঈদের দিন যে দোয়াটি পড়তে হবে

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। সুপ্রিয় বাণী কথার পাঠক বৃন্দ, আশা করি আপনারা সবাই  মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালো আছেন। আমিও মহান আল্লাহ তায়ালার অশেষ মেহেরবানীতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

আমরা মুসলমান আমরা মহান আল্লাহ তা’আলার বান্দা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি সাল্লাম এর উম্মত আমাদের জন্য মহান আল্লাহ তা’আলা দুইটি উৎসবের কথা বলেছেন।  শব্দটি হল ঈদুল আজহা ও ঈদুল ফিতর দুটি মুসলমানদের জন্য সর্ববৃহৎ উৎসব।

এই ঈদের দিনে আমাদের কিছু ইবাদত রয়েছে ঈদের দিনে সবাই মিলে নামাজ পড়তে হয় ঈদের নামাজে দোয়া পড়তে হয় মহান আল্লাহতালার দরবারে।

ঈদুল ফিতর

ঈদুল ফিতর মহান আল্লাহতালা মুসলমানদের দিয়েছেন। একটা পবিত্র উৎসব হিসেবে। এটা একটা মুসলমানদের জন্য মহা উৎসবে। আমরা সবাই একসঙ্গে নামাজ পড়ি মিষ্টান্ন খাই। এই ঈদের আগে ফুল 30 দিন আমরা রোজা রাখি। ঈদুল ফিতরের দিন আমাদের রোজা রাখা হারাম।

সেদিন আমাদের মিষ্টান্ন খেয়ে ঈদের জামাতে নামাজ পড়তে হবে। শাওয়াল মাসের প্রথম দিন ঈদের জামাতে হাজির হবে মুসলমান। ঈদের দিন পরস্পরের সঙ্গে দেখা হবেই কোলাকোলি করবে। এবং একে অপরের জন্য মহান আল্লাহ তায়ালার নিকট দোয়া করবে

“তাক্ব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম সালিহ আল আমাল”

-Advertisements-

এই দোয়াটি অর্থ হচ্ছে আল্লাহতালা আমাদের ও আপনাদের ভাল কাজগুলো কবুল করুন।

ঈদুল আযহা

ঈদুল আযহা হল মুসলমানদের একটি ধর্মীয় উৎসব। ঈদুল ফিতরের কিছুদিন পর ঈদুল আযহা অনুষ্ঠিত হয়। ঈদুল আযহায় মুসলমানেরা মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য পশু কোরবানি দিয়ে থাকেন। ঈদুল আজহায় সবাই প্রথমে নামাজে যায়। ঈদের নামাজ আদায় করে দোয়া কালাম পড়ে।

তারপর বাসায় এসে মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য কোরবানি দেয় কোরবানির দেয় মাংস ভাগ করে।  আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশী ফকির মিসকিনের সবাইরে মানংস দেয়। ইসলাম কখনোও সমর্থন করে না যে প্রতিবেশী অভুক্ত অবস্থায় থাকবে। আর তুমি পেট পুরে খাবে।

এভাবেই  ঈদুল আযহার দিন মাংস ভাগবাটোয়ারা করে সবাই মিলে খাওয়া দাওয়া করে। এবং মহান আল্লাহ তা’আলার জন্য যে কুরবানী দিল। যদি এই কোরবানি মহান আল্লাহতালা কবুল করেন। তাহলে আমাদের জন্য অনেক সওয়াব দান করবেন মহান আল্লাহতালা।

“আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ”

এই দোয়াটি অর্থ হচ্ছে আল্লাহ মহান আল্লাহ মহান আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই আল্লাহ মহান আমার রব মহান সব প্রশংসা আল্লাহ তাআলার জন্য সুবহানাল্লাহ।

আমাদের দুই ঈদ হচ্ছে উৎসবের দিন। তাই বলে শুধু আমরা ঈদ করবো না। আমরা ঈদের দিন যে মহান আল্লাহতায়ালার দরবারে ইবাদত করা যায়। সেই ইবাদাতগুলো করবো। মহান আল্লাহ তাআলার কাছে বেশি বেশি করে দোয়া করব। মহান আল্লাহতালা আমাদের উপর রহমত নাযিল করবেন সুবহানাল্লাহ

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More