আযানের দোয়া বাংলা উচ্চারণ সহ অর্থ জেনে নিন

আযানের দোয়া

মসজিদে আযান হলে আযানের দোয়া পরা সুন্নতে মোয়াক্কদা। পৃথিবীতে মন জুরানো সুর যদি থাকে। সেটি হল পাঁচ ওয়াক্ত আযানের সুর। মোয়াজ্জিন দৈনিক পাঁচ ওয়াক্ত আযান দিয়ে থাকেন। কিন্তু, হায় আফসোস! আমরা মোয়াজ্জিনের আজানের দোয়া টি পর্যন্ত আজ করতে পারি না। হাদিসের আলোকে জানা যায়, আযানের উত্তর দেওয়া সুন্নত। অনেক মুসলমান আযানের দোয়া বাংলা উচ্চারণ করতে পারে না। তাই আজ আমি তাদের জন্য জানাতে এসেছি, আযানের দোয়া বাংলায় ও আরবিতে এবং বাংলা অর্থসহ বিস্তারিত। যা পড়ে আপনারা একটু হলেও উপকৃত হবেন। তাহলে চলুন বন্ধুরা শুরু করি আমাদের আজকের আলোচনার আলোচ্য বিষয় আযানের দোয়া বাংলা অর্থ সহ বিস্তারিত।

পাঁচ ওয়াক্ত নামাজের আযানের দোয়া

আযান শব্দের অর্থ আহব্বান করা বা ডাকা। মোয়াজ্জিন প্রতিদিন পাঁচ বার মসজিদে আযান দিয়ে থাকেন। তার আযান দেওয়ার কারন, মুসলমানরা আল্লাহর সন্তুষ্টির জন্য মসজিদে আসুন। আল্লাহর ইবাদত করুন। আর মোয়াজ্জিন যখন আযান দেন। তখন আমাদের আজানের দোয়া করা উত্তম। কেননা, আজানের দোয়া পড়া সুন্নত। কেউ যদি আযানের সময় আজানের দোয়া না পড়ে অযথা কথা বলে বা কাজ করে তার ৪০ বছরের নেকি নষ্ট হয়ে যাবে। তাই আমাদের সকলের উচিত আযানের সাথে আজানের দোয়া পাঠ করা। কেউ যদি আজানের দোয়া বাংলায় না পারে অন্তত আযানের দোয়া বাংলা অর্থ সহ বলতে হবে। নিম্নে আযানের দোয়ার বাংলা অর্থ তুলে ধরা হলো।

হাদিসের আলোকে আযানের দোয়া

পাঁচ ওয়াক্ত আযানের জন্য যে নিদিষ্ট দোয়া টি রয়েছে। সেই আযানের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ ধারাবাহিক ভাবে দেওয়া হলো।

আযানের দোয়া আরবি উচ্চচারণ : ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺭَﺏَّ ﻫَﺬِﻩِ ﺍﻟﺪَّﻋْﻮَﺓِ ﺍﻟﺘَّﺎﻣَّﺔِ، ﻭَﺍﻟﺼَّﻼَﺓِ ﺍﻟْﻘَﺎﺋِﻤَﺔِ، ﺁﺕِ ﻣُﺤَﻤَّﺪﺍً ﺍﻟْﻮَﺳِﻴﻠَﺔَ

ﻭَﺍﻟْﻔَﻀِﻴﻠَﺔَ، ﻭَﺍﺑْﻌَﺜْﻪُ ﻣَﻘَﺎﻣَﺎً ﻣَﺤﻤُﻮﺩﺍً ﺍﻟَّﺬِﻱ ﻭَﻋَﺪْﺗَﻪُ، ‏[ﺇِﻧَّﻚَ ﻟَﺎ ﺗُﺨْﻠِﻒُ ﺍﻟْﻤِﻴﻌَﺎﺩَ

-Advertisements-

সালাত বা আযানের দোয়া বাংলা উচ্চারণ : আল্লা-হুম্মা রববা হা-যিহিদ্ দা‘ওয়াতিত্ তা-ম্মাতি ওয়াস সালা-তিল ক্বা-’ইমাতি আ-তি মুহাম্মাদানিল ওয়াসীলাতা ওয়াল ফাদীলাতা ওয়াব্‘আছহু মাক্বা-মাম মাহমূদানিল্লাযী ওয়া‘আদতাহ, ইন্নাকালা তুখলিফুল মী‘আদ।

আযানের দোয়া বাংলা উচ্চারণ : আল্লা-হুম্মা রববা হা-যিহিদ্ দা‘ওয়াতিত্ তা-ম্মাতি ওয়াস সালা-তিল ক্বা-’ইমাতি আ-তি মুহাম্মাদানিল ওয়াসীলাতা ওয়াল ফাদীলাতা ওয়াব্‘আছহু মাক্বা-মাম মাহমূদানিল্লাযী ওয়া‘আদতাহ, ইন্নাকালা তুখলিফুল মী‘আদ।

আযানের দোয়া অর্থসহ বাংলা: হে আল্লাহ ! এই পরিপূর্ণ আহ্বান এবং প্রতিষ্ঠিত সালাতের রব! মুহাম্মাদ ( সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম )কে ওসীলা তথা জান্নাতের একটি স্তর এবং ফযীলত তথা সকল সৃষ্টির উপর অতিরিক্ত মর্যাদা দান করুন। আর তাঁকে মাকামে মাহমূদে পৌঁছে দিন, যার প্রতিশ্রুতি আপনি তাঁকে দিয়েছেন। নিশ্চয় আপনি প্রতিশ্রুতি ভঙ্গ করেন না। [বুখারী ১/২৫২, নং ৬১৪]। বুখারী শরীফে আযানের দোয়া বাংলা অর্থ পরিপূর্ণ ভাবে তুলে ধরা হয়েছে।

জাবির ইবনু আবদুল্লাহ্ (রাযি.) হতে বর্ণিত,

আযানের দোয়া বাংলা অর্থ : আল্লাহর রাসূল (সাঃ) বলেছেন, যে ব্যক্তি আজানের দোয়া করে, হে আল্লাহ্-এ পরিপূর্ণ আহবান ও প্রতিষ্ঠিত সালাতের মালিক। মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে ওয়াসীলা ও সর্বোচ্চ মর্যাদার অধিকারী করুন এবং তাঁকে সে মাকামে মাহমুদে পৌঁছে দিন। যার অঙ্গীকার আপনি করেছেন কিয়ামতের দিন সে আমার শাফা‘আত লাভের অধিকারী হবে। (৪৭১৯) (আধুনিক প্রকাশনীঃ ৫৭৯, ইসলামিক ফাউন্ডেশনঃ ৫৮৭)। এখানেও আযানের দোয়া বাংলা অর্থ দেওয়া হয়েছে।

বন্ধুরা, আজ আমরা আযানের দোয়া বাংলা উচ্চারণ ও অর্থসহ জানতে পেয়েছি। আল্লাহ তাআলা আমাদের সবাই কে পড়ার জন্য তৌফিক দান করুন। আমিন

আপনি আরো পড়তে পারেন, কবর জিয়ারতের দোয়া ও নিয়ম সহীহ পদ্ধতিতে। 

Advertisements

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More